উত্তর আমেরিকা

যুক্তরাষ্ট্রে তাপমাত্রার রেকর্ড পতন, ৫-১০ মিনিটেই ফ্রস্ট বাইটের শঙ্কা

ওয়াশিংটন, ২৩ ডিসেম্বর – তাপমাত্রার রেকর্ড পতনের জেরে বড় ধরনের বিপদের সম্মুখীন হয়েছে যুক্তরাষ্ট্র ও কানাডার বাসিন্দারা। এ সময় শরীরের খোলা অংশগুলো পাঁচ থেকে ১০ মিনিটের মধ্যে ফ্রস্টবাইটের শিকার হতে পারে বলে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা।

ফ্রস্ট বাইট বা শীতের দংশন হলো তীব্র শীতের কারণে আমাদের শরীরের দেহের কলা বা টিস্যুগুলোর ক্ষতি। যার ফলে আমাদের ত্বক ক্ষতিগ্রস্ত হয়, চিকিৎসার পরিভাষায় এই শারীরিক অবস্থাকে ফ্রস্ট বাইট বলে।

আমাদের শরীরের হৃদযন্ত্র থেকে দূরে থাকা শরীরের অংশগুলোতে বা শীতল আবহাওয়াতে শরীরের উন্মুক্ত অংশে ফ্রস্ট বাইট দেখা যায়।
বিবিসি জানিয়েছে, শনিবার থেকে যুক্তরাষ্ট্রে বড়দিনের ছুটি শুরু হতে যাচ্ছে। ছুটির অপেক্ষায় থাকা প্রায় ১৭ কোটি ৭০ লাখ আমেরিকানকে তীব্র ঠাণ্ডার সতর্কতার মধ্যে থাকতে হবে।

যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া বিভাগের (এনডাব্লিউএস) ভাষ্য অনুযায়ী, আর্কটিক অঞ্চল থেকে ধেয়ে আসা বিশাল একটি শীতকালীন ঝড়ের কারণে যুক্তরাষ্ট্রের অধিকাংশ অঞ্চলে তাপমাত্রা বিপজ্জনক পর্যায়ে নেমে যাবে।

এরই মধ্যে যুক্তরাষ্ট্রের বিশাল অংশজুড়ে সতর্কতা জারি করা হয়েছ। এর বিস্তৃতি আটলান্টিক উপকূল থেকে প্রশান্ত মহাসাগরীয় উপকূল পর্যন্ত; দক্ষিণে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত থেকে ফ্লোরিডা পর্যন্ত।

প্রবল ঝড়ের কারণে বৃহস্পতিবার ও শুক্রবার যুক্তরাষ্ট্রজুড়ে চার হাজার চারশতাধিক ফ্লাইট বাতিল করা হয়েছে। এবারের বড় দিনের এই ছুটির সময়টি সর্বকালের মধ্যে সবচেয়ে ব্যস্ততম হতে পারে বলে ধারণা করছেন অনেকে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, শৈত্যপ্রবাহের কারণে অঞ্চলটি কয়েক দশকের মধ্যে সবচেয়ে বরফপূর্ণ বড়দিন (ক্রিসমাস) দেখতে পারে।

যুক্তরাষ্ট্রের আবহাওয়া বিভাগ বলেছে, শনিবার, রবিবার দেশটির কিছু অংশের তাপমাত্রা মাইনাস ৪৫ সেলসিয়াস থেকে মাইনাস ৫৫ সেলসিয়াস পর্যন্ত নেমে যেতে পারে।

সতর্ক করে বলা হয়েছে, আইওয়া অঙ্গরাজ্যের রাজধানীর মতো নগরীগুলোতেও ফ্রস্টবাইট বড় ধরনের সমস্যা হয়ে দেখা দিতে পারে।

সূত্র: কালের কন্ঠ
আইএ/ ২৩ ডিসেম্বর ২০২২

Back to top button