ফুটবল

বিশ্বকাপে ইতিহাস গড়ে ১১ ধাপ এগোল মরক্কো

রাবাত, ২২ ডিসেম্বর – কাতার বিশ্বকাপের পর আজ র‌্যাংকিং প্রকাশ করেছে ফুটবল বিশ্বের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। বিশ্বকাপ জিতে এক ধাপ এগিয়ে দ্বিতীয় স্থানে জায়গা করে নিয়েছে আর্জেন্টিনা।

কোয়ার্টার ফাইনালে বিদায় নিলেও ঠিকই শীর্ষস্থান ধরে রেখেছে ব্রাজিল। ফাইনালে আর্জেন্টিনার কাছে হেরে বিদায় নেওয়া ফ্রান্স জায়গা করে নিয়েছে তিনে।
এদিকে দুইয়ে থেকে বিশ্বকাপ শুরু করা বেলজিয়াম গ্রুপপর্ব থেকে বিদায় হয়ে পিছিয়েছে দুই ধাপ। চারে রয়েছে তারা। পাঁচে থেকে কাতার বিশ্বকাপে আসা ইংল্যান্ডের অবস্থান অপরিবর্তিত রয়েছে। এদিকে লম্বা লাফ দিয়েছে কোয়ার্টার ফাইনালে ব্রাজিলকে বিদায় করা ক্রোয়েশিয়া। পাঁচ ধাপ এগিয়ে সাতে জায়গা করে নিয়েছে তারা।

বিশ্বকাপে মরক্কো যে চমক দেখিয়েছে; তা ভুলার মতো নয়। বড় বড় দলগুলোকে নাকানি-চুবানি খাওয়ানো দলটি নিজেদের ইতিহাসের সেরা অবস্থানে জায়গা করে নিয়েছে। ১৪২ পয়েন্ট অর্জন করে ১১ ধাপ এগিয়ে তারা উঠে এসেছে ১১তম স্থানে।

এদিকে বিশ্বকাপে চমৎকার খেলে শেষ ষোলোতে জায়গা করে নেওয়া অস্ট্রেলিয়াও এগিয়েছে ১১ ধাপ। আর্জেন্টিনার কাছে হেরে বিদায় নেওয়া দলটি রয়েছে ২৭তম স্থানে। দারুণ খেলা ক্যামেরুনও এগিয়েছে; দশ ধাপ উন্নতিতে তারা অবস্থান করছে ৩৩তম স্থানে।

গ্রুপপর্বে নিজেদের প্রথম ম্যাচেই আর্জেন্টিনাকে হারিয়ে চমক দেখানো সৌদি আরব এগিয়েছে দুই ধাপ। রয়েছে ৪৯তম স্থানে।

সূত্র: বাংলানিউজ
এম ইউ/২২ ডিসেম্বর ২০২২

Back to top button