ইউরোপ

আত্মসমর্পণ করবে না ইউক্রেন

কিয়েভ, ২২ ডিসেম্বর – ইউক্রেন কখনোই রাশিয়ার কাছে আত্মসমর্পণ করবে না বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। স্থানীয় সময় বুধবার (২১ ডিসেম্বর) মার্কিন কংগ্রেসে ভাষণ দেওয়ার সময় তিনি একথা বলেন।

প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বুধবার যুক্তরাষ্ট্র সফরে যান। চলতি বছরের ফেব্রুয়ারিতে রাশিয়ার হামলা শুরুর পর জেলেনস্কির এটিই প্রথম কোনও বিদেশ সফর। বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

ইউক্রেনের প্রেসিডেন্ট বুধবার যুক্তরাষ্ট্র সফরে গেছেন। সেখানে তিনি হোয়াইট হাউসে প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করেন এবং পরে কংগ্রেসের একটি যৌথ অধিবেশনে বক্তব্য রাখেন। গত ফেব্রুয়ারিতে রাশিয়া আক্রমণ শুরু করার পর থেকে এই প্রথমবার তিনি দেশের বাইরে গেলেন।

এএফপি বলছে, বুধবার মার্কিন কংগ্রেসে ভলোদিমির জেলেনস্কি তার ঐতিহাসিক ভাষণ শুরু করেন একটি প্রতিবাদী বার্তা দিয়ে। আইন প্রণেতাদের উদ্দেশে তিনি বলেন: ‘ইউক্রেন টিকে আছে এবং লড়াই করছে।’

মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দেওয়ার সময় জেলেনস্কি প্রতিশ্রুতি দেন যে, তার দেশ কখনোই রাশিয়ার কাছে আত্মসমর্পণ করবে না। তার ভাষায়, ‘ইউক্রেন তার জায়গা ধরে রেখেছে এবং কখনোই আত্মসমর্পণ করবে না।’

এদিকে বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বুধবার মার্কিন কংগ্রেসকে বলেছেন, রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করার জন্য তারা যে কয়েক বিলিয়ন ডলারের সাহায্য অনুমোদন করেছে তা দাতব্য নয়, এগুলো বৈশ্বিক নিরাপত্তায় বিনিয়োগ।

জেলেনস্কি বলেন, ‘আপনাদের দেওয়া অর্থ দাতব্য নয়। এটি বৈশ্বিক নিরাপত্তা এবং গণতন্ত্র রক্ষায় বিনিয়োগ।’

রয়টার্স বলছে, কংগ্রেসে জেলেনস্কির আগমনকে প্রায় পূর্ণ চেম্বারে একাধিক কর্কশ ধ্বনি দিয়ে স্বাগত জানানো হয়। তিনি প্রবেশ করার সময় তিনজন সদস্য ইউক্রেনের বড় একটি পতাকা ধরে রেখেছিলেন।

জেলেনস্কি বলেন, ‘মার্কিন কংগ্রেসে আসতে পারা এবং আপনারাসহ সকল আমেরিকানদের সাথে কথা বলা আমার জন্য বড় সম্মানের বিষয়। ধ্বংস এবং অন্ধকারময় পরিস্থিতিতেও ইউক্রেনের পতন ঘটেনি। ইউক্রেন টিকে আছে এবং লড়াই করছে।’

তিনি বলেন, ‘বিশ্বের মনের লড়াইয়ে আমরা রাশিয়াকে পরাজিত করেছি।’

সূত্র: ঢাকা পোস্ট
আইএ/ ২২ ডিসেম্বর ২০২২

Back to top button