এশিয়া

জাপানকে সতর্ক করলো উত্তর কোরিয়া

পিয়ং ইয়াং, ২০ ডিসেম্বর – জাপানের নতুন নিরাপত্তা কৌশলের নিন্দা জানিয়ে দেশটির বিরুদ্ধে সামরিক পদক্ষেপ নেওয়ার সতর্কবার্তা উচ্চারণ করেছে উত্তর কোরিয়া। মঙ্গলবার দেশটির সরকারি বার্তা সংস্থা কেসিএনএ-র বরাত দিয়ে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

কেসিএনএ-র প্রতিবেদনে বলা হয়েছে, জাপানের নতুন নিরাপত্তা কৌশলকে আঞ্চলিক নিরাপত্তা পরিবেশের মৌলিক পরিবর্তন হিসেবে আখ্যায়িত করে এর নিন্দা জানিয়েছে উত্তর কোরিয়া। একইসঙ্গে দেশটি সতর্ক করেছে যে, জাপানের পদক্ষেপ কতটা ‘ভুল ও বিপজ্জনক’ অনির্দিষ্ট পদক্ষেপের মাধ্যমে সেটি দেখিয়ে দেবে পিয়ংইয়ং।

উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন, জাপান একটি নতুন নিরাপত্তা কৌশল গ্রহণ করে কোরীয় উপদ্বীপে এবং পূর্ব এশিয়া অঞ্চলে একটি গুরুতর নিরাপত্তা সংকট নিয়ে আসছে।

তিনি বলেন, টোকিওর নতুন নীতির ফলে এই অঞ্চলের নিরাপত্তা পরিবেশ মৌলিকভাবে বদলে গেছে। তাদের এমন পদক্ষেপ জাতিসংঘের সনদের লঙ্ঘন এবং আন্তর্জাতিক শান্তির জন্য একটি ‘গুরুতর চ্যালেঞ্জ’।

এই কর্মকর্তা বলেন, আমরা আবারও স্পষ্ট করে দিচ্ছি যে, মৌলিক অধিকার রক্ষায় সাহসী ও সিদ্ধান্তমূলক সামরিক পদক্ষেপ নেওয়ার অধিকার পিয়ংইয়ংয়ের রয়েছে।

উল্লেখ্য, শান্তিকামী রাষ্ট্র হিসেবে পরিচিত জাপান সম্প্রতি তার পঞ্চবার্ষিক পরিকল্পনায় সামরিক বাজেট বাড়ানোর উদ্যোগ নিয়েছে। এটি যুক্তরাষ্ট্র ও চীনের পর দেশটিকে সামরিক খাতে ব্যয়ের দিক থেকে তৃতীয় দেশে পরিণত করবে। ইউক্রেন যুদ্ধ এবং তাইওয়ান ইস্যুতে উত্তেজনার মধ্যেই এমন পদক্ষেপ নিলো টোকিও, যা একসময় অকল্পনীয় বলে মনে করা হতো।

সূত্র: বাংলা ট্রিবিউন
আইএ/ ২০ ডিসেম্বর ২০২২

Back to top button