ফুটবল

৫০ হাজার সমর্থকের সামনে বরণ করা হলো এমবাপ্পেদের

প্যারিস, ২০ ডিসেম্বর – কাতার বিশ্বকাপে শিরোপা ধরে রাখতে পারেনি ফ্রান্স। ফাইনালে আর্জেন্টিনার কাছে টাইব্রেকারে ৩(৪)-৩(২) ব্যবধানে হারে।

হ্যাটট্রিক করেও শিরোপায় চুমু খাওয়ার সৌভাগ্য হয়নি কিলিয়ান এমবাপ্পের। সেই এমবাপ্পেদের বরণ করতে প্লেস দে লা কনকর্দে উপস্থিত ছিলেন প্রায় ৫০ হাজার সমর্থক। আতশবাজির ঝলকানিতে ছেয়ে যায় পুরো এলাকা।
ফাইনালের পরদিন সোমবার সন্ধ্যায় মলিন মুখে প্যারিসে পা রাখে ফ্রান্স ফুটবল দল। কিন্তু হারের পরও এভাবে বরণ করে নেওয়া হবে সেটা হয়তো ভাবতে পারেননি তারাও। তাই সব হতাশা কাটিয়ে হোটেল দে ক্রিলিয়নের ব্যালকনি থেকে তাল মেলান সমর্থকদের উদযাপনে। একসঙ্গে বেশ কয়েকটি গানও গেয়ে ওঠেন তারা।

সমর্থকদের ধন্যবাদ জানিয়ে ফ্রান্স কোচ দিদিয়ের দেশম বলেন, ‘ফ্রান্স পুরুষ ও নারী যতসংখ্যক মানুষ আমাদের সমর্থন দিয়েছে তাদের ধন্যবাদ জানানোটা আমাদের কর্তব্য। তারা প্রচুর শক্তি দিয়েছেন এই ফ্রান্স দলকে। শেষটা নিষ্ঠুর ও বেদনাদায়ক হলেও একসঙ্গে অনুভূতি গুলো ভাগাভাগি করে নেওয়ার জন্য ধন্যবাদ। টুর্নামেন্ট শুরু হওয়ার আগে ও চলাকালীন প্রচুর কঠিনতা সত্ত্বেও আমরা যা কিছু করেছি তা ভুলে যাওয়া উচিত নয়। ’

১৯৬২ সালের পর কোনো দলই টানা দ্বিতীয়বার চ্যাম্পিয়ন হতে পারেনি বিশ্বকাপে। ইতালি, ব্রাজিলের সেই ক্লাবে যোগ দেওয়ার সুযোগ ছিল ফ্রান্সের। দাপুটে ফুটবল উপহার ফাইনালেও চলে যায় তারা। কিন্তু সেখানে হৃদয় বিদারক হার মেনে নিতে হয় দিদিয়ের দেশমের দলকে। তাই আট গোল করে গোল্ডেন বুট জিতেও মুখে হাসি ছিল না এমবাপ্পের। দেশে ফিরে সমর্থকদের সংবর্ধনায় সেই দুঃখ কিছুটা হলেও মুছে যাওয়ার কথা।

সূত্র: বাংলানিউজ
আইএ/ ২০ ডিসেম্বর ২০২২

Back to top button