ফুটবল

‘ম্যাজিকেল মোমেন্টে’ মেসির গায়ে আরব পোশাক নিয়ে বিতর্ক

দোহা, ১৯ ডিসেম্বর – ফুটবলের মহাতারকা লিওনেল মেসিকে বিশ্বকাপ হাতে তুলে দেওয়ার আগে, একটা কালো রঙের বিশেষ পোশাক পরিয়ে দেন কাতারের রাজা শেখ তামিম বিন হামাদ আল থানি। স্বপ্নের ট্রফি দেওয়ার আগমুহূর্তে মেসিকে কেন আলখেল্লা পরালেন রাজা, এ নিয়ে তৈরি হয়েছে বিতর্ক।

রবিবার দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে এসেছে, মেসিকে যে কালো আলখেল্লা পরানো হয়েছে, তা আরব বিশ্বের পুরুষদের একটি ঐতিহ্যবাহী পোশাক। বিশেষ কোনও অতিথিকে পরানো হয়ে থাকে। এটাকে ‘বিশত’ বলা হয়।

কিন্তু ট্রফির দেওয়ার মুহূর্তে মেসির আকাশী-সাদা জার্সির ওপরে এই কালো পোশাক পরানোকে ভালোভাবে নেয়নি অনেকে। আরব পোশাক মেসির গায়ে জড়ানোর পর মঞ্চে দাঁড়ানো ফিফার প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনোকেও মুচকি হাসতে দেখা যায়।

এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন আর্জেন্টিনার সাবেক তারকা ডিফেন্ডার পাওলো জাবালেতা। বিবিসিকে তিনি বলেন, ‘এটা কেন করা হবে, কেন? এর কারণ থাকতে পারে না।’

ফুটবল সমর্থকদের একটা বড় অংশও এই পোশাকের কারণে অসন্তুষ্ট। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র উপস্থাপক গ্যারি লিনেকার বলেন, ম্যাজিকেল মোমেন্ট চলার সময় তারা মেসির টি-শার্ট ঢেকে দিয়েছে, এটা লজ্জাজনক’। যদিও সেলিব্রেশনের কিছুক্ষণের পর ওই বিশেষ পোশাক খুলে রাখেন মেসি।

আরবি ভাষায় এই আলখেল্লাকে বলা হয় ‘বিশত’। ফার্সি থেকে এসেছে শব্দটি। কোনও অনুষ্ঠান, বিয়ে, উৎসব বা বিশেষ দিনে এই পোশাক পরানো আরব দেশগুলোর পুরনো রেওয়াজ।

বিশ্বকাপের ইতিহাসে নিঃসন্দেহে সেরা ফাইনাল ছিল ফ্রান্স-আর্জেন্টিনার ম্যাচ। গোটা ম্যাচ জুড়ে বার বার বদলিয়েছে খেলার রঙ। সত্যিই যেন মেসি বনাম এমবাপ্পের যুদ্ধ। তাতে ব্যক্তিগত অর্জনে হেরেছেন মেসি, করেছেন জোড়া গোল। এমবাপ্পের হ্যাট্রিক। অতিরিক্ত সময়ের ৩-৩ শেষে রুদ্ধশ্বাস টাইব্রেকার। কিন্তু শেষ হাসি আর্জেন্টিনার। ৩৬ বছরের অপেক্ষার অবসান। ফরাসিদের হারিয়ে চ্যাম্পিয়ন মেসি-ডি মারিয়াদের আর্জেন্টিনা।

সূত্র: বাংলা ট্রিবিউন
এম ইউ/১৯ ডিসেম্বর ২০২২

Back to top button