এশিয়া

করোনা প্রকোপে চীনে ফের অনলাইন ক্লাসের নির্দেশ

বেইজিং, ১৯ ডিসেম্বর – চীনের বিভিন্ন অঞ্চলে ফের হুহু করে বাড়ছে প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রকোপ। এর জেরে দেশটির বৃহত্তম শহর সাংহাইয়ের বেশিরভাগ স্কুলে অনলাইনে ক্লাস শুরু করার নির্দেশ দিয়েছে দেশটির সরকার। রোববার বিবিসির এক অনলাইন প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

আগামী সোমবার থেকে দেশটির নার্সারি ও চাইল্ড কেয়ার কেন্দ্রগুলোও বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। সম্প্রতি দেশটি বিক্ষোভের মুখে করোনার কঠোর বিধিনিষেধ থেকে সরে আসে। এর পরেই করোনার প্রকোপ বৃদ্ধি নিয়ে দেশটিতে উদ্বেগ বাড়ে।

এদিকে যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণাপ্রতিষ্ঠান ইন্সটিটিউট অব হেলথ ম্যাট্রিক্স অ্যান্ড ইভ্যালুয়েশনের (আইএইচএমই) এক পূর্বাভাসে জানিয়েছে, ২০২৩ সালে চীনে করোনায় ১০ লাখের বেশি মানুষের মৃত্যু হতে পারে।

শুক্রবার আইএইচএমইর পরিচালক ক্রিস্টোফার মুরে বলেন, পূর্বাভাস অনুযায়ী, চীনে করোনার সংক্রমণ আগামী বছরের ১ এপ্রিলের দিকে সর্বোচ্চ পর্যায়ে থাকবে। বছরের ওই সময় পর্যন্ত চীনের মোট জনসংখ্যার এক-তৃতীয়াংশ ভাইরাসটিতে আক্রান্ত হবে। আর করোনায় মৃত্যুর সংখ্যা ৩ লাখ ২২ হাজার ছুঁয়ে যাবে।

এদিকে ইউনিভার্সিটি অব হংকংয়ের দেওয়া তথ্য বলছে, ২০২২ সালের ডিসেম্বর থেকে ২০২৩ সালের জানুয়ারির মধ্যে চীনের বিভিন্ন প্রদেশ থেকে করোনার বিধিনিষেধ তুলে নেয়া হবে। এই সময়ের মধ্যে দেশটিতে প্রতি ১০ লাখে ৬৮৪ জনের করোনায় মৃত্যু হতে পারে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ১৯ ডিসেম্বর ২০২২

Back to top button