ফুটবল

ফাইনালে মেসির যত রেকর্ড

দোহা, ১৯ ডিসেম্বর – রেকর্ডের জন্যই যেন তার জন্ম! ক্লাব ফুটবল হোক বা জাতীয় দল, কোথাও রেকর্ডের কমতি নেই। বেশিরভাগ ক্ষেত্রে কেবলই তার নাম আজ বিশ্বকাপ ফাইনালে গোল করে আরো একটি রেকর্ড গড়লেন লিওনেল মেসি।

লুসাইল স্টেডিয়ামে ফ্রান্সের বিপক্ষে ম্যাচের ২৩ মিনিটে আর্জেন্টিনাকে পেনাল্টি থেকে গোল এনে দেন মেসি। একদম ঠাণ্ডা মাথায় বাঁ দিকে শট নিয়ে ফ্রান্স গোলরক্ষক হুগো লরিসকে পরাস্ত করেন তিনি। তাতেই একমাত্র ফুটবলার হিসেবে বিশ্বকাপের এক আসরে গ্রুপ পর্ব, শেষ ষোলো, কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও ফাইনালে গোল করার কীর্তি গড়লেন মেসি।

ফ্রান্সের আগে নকআউট পর্বে ক্রোয়েশিয়া, নেদারল্যান্ডস ও অস্ট্রেলিয়ার বিপক্ষে একটি করে গোল করেন আর্জেন্টিনা অধিনায়ক। গ্রুপ পর্বে সৌদি আরব ও মেক্সিকো ম্যাচেও বল জালে পাঠান তিনি। এখন পর্যন্ত বিশ্বকাপে তার গোলসংখ্যা ৬টি। ৬ গোলের চারটি এসেছে পেনাল্টি থেকে। এর আগে এক আসরে পেনাল্টি থেকে চারটি গোল করেছেন কেবল ডাচ ফুটবলার রব রেনসেনব্রিন ও পর্তুগালের ইউসেবিও।

১৯৬৬ সালের পর বিশ্বকাপে সবচেয়ে বেশি গোলে অবদান রাখা খেলোয়াড় এখন মেসি। এখন পর্যন্ত ২০ গোলে অবদান রেখেছেন তিনি। যেখানে ১২ টি জালে জড়িয়েছেন নিজে ও অ্যাসিস্ট করেছেন ৮টিতে। বিশ্বকাপে এখন ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলের সমান ১২টি গোল তার। একইসঙ্গে অ্যাসিস্টে ছুঁয়েছেন দিয়েগো ম্যারাডোনাকে।

এর আগে মাঠে নেমেই বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচ খেলার কীর্তি গড়েছেন মেসি। জার্মান কিংবদন্তি লোথার ম্যাথাউসকে ছাড়িয়ে তার ম্যাচ সংখ্যা ২৬। শুধু তা-ই নয়, বিশ্বকাপে সবচেয়ে বেশি সময় মাঠে খেলেছেনও তিনি। গোল করার মুহূর্তে ছাড়িয়ে গেছেন ২ হাজার ২১৭ মিনিট খেলা পাওলো মালদিনিকে।

সূত্র: বাংলানিউজ
এম ইউ/১৯ ডিসেম্বর ২০২২

Back to top button