জাতীয়

আওয়ামী লীগের সাংগঠনিক বিভাগ বাড়ছে না

ঢাকা, ১৮ ডিসেম্বর – আগামী জাতীয় কাউন্সিলে আওয়ামী লীগের সাংগঠনিক বিভাগ বাড়ছে না বলে জানিয়েছেন দলটির সভাপতিমন্ডলীর সদস্য ড. আব্দুর রাজ্জাক।

তিনি বলেন, আমাদের গঠনতন্ত্র পর্যালোচনা করে কাউন্সিলে উপস্থাপন করব। গত মিটিংয়ে একটা সিদ্ধান্ত হয়েছিল দুটি সাংগঠনিক বিভাগ বাড়ানো হবে। কারণ, দেশে দুটি নতুন বিভাগ হওয়ার কথা ছিল। যেহেতু নতুন বিভাগ হয়নি সাংগঠনিক বিভাগ বাড়ানোর দরকার নেই বলে সিদ্ধান্ত হয়েছে।

রোববার সন্ধ্যায় আওয়ামী লীগের সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে দলের ২২তম জাতীয় কাউন্সিল উপলক্ষে গঠিত গঠনতন্ত্র ও ঘোষণাপত্র উপকমিটির বৈঠকে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, প্রথম মিটিংয়ে আমরা বলেছিলাম তৃর্ণমুল পর্যায় থেকে আমরা চিঠি দিয়ে মতামত নেব। আমরা চিঠি দিয়েছিলাম, কিছুটা মতামত পেয়েছি। সবশেষ সম্মেলনে আমরা আমাদের গঠনতন্ত্রে অনেক পরিবর্তন এনেছিলাম। অনেক গুলো মেজর সংশোধন করেছিলাম। এবার বড় কোনো পরিবর্তনের সম্ভাবনা নেই। ৮১ সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটি, এই কমিটি অনেক বড়। আমাদের সভাপতি বলেছিলেন আর বাড়ানো যাবে না। কমিটি বেশি হলে খুব একটা কার্যকরী হবে না। আসলে কমিটি আরো ছোট হওয়া উচিত।

আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর এই সদস্য বলেন, আওয়ামী লীগ একটি প্রাচীন ও ঐতিহ্যবাহী সংগঠন। বিভিন্ন সময় এই রাজনৈতিক দলটির নেতৃত্বের পরিবর্তন হয়েছে। এবং সেটা হয়েছে একটা কাঠামোগত ও আইনগত ভিত্তির উপর দাঁড়িয়ে। এই দলের কাঠামোগত ভিত্তি হল গঠনতন্ত্র। সব সম্মেলনেই গঠনতন্ত্রকে আমরা যুগোপযোগী এবং আধুনিক করেছি।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ১৮ ডিসেম্বর ২০২২

Back to top button