মধ্যপ্রাচ্য

ফিলিস্তিনি ২ ভাইকে গাড়িচাপায় মারলো ইসরায়েলি

জেরুসালেম, ১৮ ডিসেম্বর – দুই ফিলিস্তিনিকে গাড়িচাপা দিয়ে হত্যা করার অভিযোগ উঠেছে এক ইসরায়েলি বসতি স্থাপনকারীর বিরুদ্ধে। নিহত দুইজন সম্পর্কে একে অপরের ভাই। নিহতরা হলেন- মোহাম্মদ এবং মুহান্নাদ মুতাইর।

শনিবার (১৭ ডিসেম্বর) ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীরের একটি চেকপয়েন্টের কাছে এই ঘটনা ঘটে।

ভুক্তভোগী এই ফিলিস্তিনি ভাইয়েরা কালান্দিয়ায় বসবাস করেন। ওই ঘটনার জেরে রোববার সেখানে সাধারণ ধর্মঘটের ডাক দেয়া হয়েছে।

ফিলিস্তিনের ওয়াফা নিউজ এজেন্সির বরাত দিয়ে রোববার (১৮ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, অধিকৃত পশ্চিম তীরের নাবলুসের দক্ষিণে জাতারা চেকপয়েন্টে ফিলিস্তিনি ওই দুই ভাইকে ‘ইচ্ছাকৃতভাবে’ গাড়িচাপা দিয়ে হত্যা করা হয় বলে ফিলিস্তিনি এই বার্তাসংস্থাটি শনিবার জানিয়েছে। নিহত ফিলিস্তিনি ওই দুই ভাইয়ের নাম মোহাম্মদ এবং মুহান্নাদ মুতাইর।

এক প্রেস বিবৃতিতে কালান্দিয়ার জেরুজালেম গভর্নরেট অফিসের পরিচালক জাকারিয়া ফায়ালা জানান, মোহাম্মদের মৃতদেহ নাবলুসের একটি হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে। অন্যদিকে মুহান্নাদকে মৃত ঘোষণার আগে হাদাসাহ হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছিলো।

ফায়ালার মতে, নিহত ওই দুই ভাই তাদের অন্য তিন ভাইবোনের সঙ্গে সেখানে অবস্থান করছিলেন। আগামী শুক্রবার তাদের বোনের বিয়ের কথা রয়েছে এবং এজন্যই কাজে যাচ্ছিলেন তারা। এসময় তাদের বহনকারী গাড়িটি নষ্ট হয়ে যায়।

পরে তারা নষ্ট হয়ে যাওয়া টায়ার ঠিক করার জন্য গাড়িটি টেনে নেওয়ার চেষ্টাকালে ইসরায়েলি বসতি স্থাপনকারীর দ্রুতগামী গাড়ি ‘ইচ্ছাকৃতভাবে’ তাদেরকে চাপা দেয়। এতে ঘটনাস্থলেই প্রাণ হারায় মোহাম্মদ।

ফায়ালা বলেন, ঘটনার পরপরই অভিযুক্ত বসতি স্থাপনকারী ঘটনাস্থল থেকে পালিয়ে যায়। বার্তাসংস্থা মান জানিয়েছে, গাড়িচাপায় মুহান্নাদের পা তার শরীর থেকে বিচ্ছিন্ন হয়ে যায় এবং গুরুতর অবস্থায় হাদাসাহ হাসপাতালে পৌঁছানোর কিছুক্ষণ পরই তিনি মারা যান।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ১৮ ডিসেম্বর ২০২২

Back to top button