ফুটবল

প্রথমার্ধে ২-১ গোলে এগিয়ে ক্রোয়েশিয়া

দোহা, ১৭ ডিসেম্বর – ক্রোয়েশিয়া বনাম মরক্কোর ম্যাচ কাতার বিশ্বকাপের তৃতীয় স্থান নির্ধারণী হলেও রোমাঞ্চ, আক্রমণ, অনবদ্য গোলের কোনও ঘাটতি নেই। প্রথমার্ধে হাড্ডাহাড্ডি লড়াই দুই দলের। প্রথম ৪৫ মিনিটের শেষে ২-১ গোলে এগিয়ে যায় লুকা মদ্রিচের দল ক্রোয়েশিয়া। ক্রোয়েশিয়ার হয়ে ২টি গোল করেন গ্যাভ্রাডিওল ও অরিসিচ। অপরদিকে মরক্কোর হয়ে একটি গোল করেন আসরফ দারি।

শনিবার খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে সেমিফাইনালে হারের ধাক্কা ভুলে নতুন উদ্যোমে তৃতীয় পজিশনের ম্যাচে নামে ক্রোয়েশিয়া ও মরক্কো। গতবার রানার্সআপ হলেও এবার তৃতীয় স্থান পাকা করতে এদিন ম্যাচের শুরু থেকেই মরিয়া দেখায় জ্লাততো দালিচের দলকে। অপরদিকে, ফাইনালে ওঠার স্বপ্ন হাতছাড়া হলেও তৃতীয় স্থান অধিকার করে ফুটবল বিশ্বকাপের ইতিহাসে নিজেদের স্মরণীয় করে রাখার লক্ষ্যে ঝাপায় ওয়ালিদ রেগ্রাগুইয়ের ছেলেরা।

ম্যাচের প্রথম থেকেই হাড্ডাহাড্ডি ফুটবল খেলে দুই দল। গোটা খেলায় দুই দল ডিফেন্সিভ ফুটবল খেললেও এদিন আক্রমণাত্মক মেজাজেই খেলা শুরু করে ক্রোয়েশিয়া ও মরক্কো। ম্যাচের ৭ মিনিটেই প্রথম গোলের মুখ খোলে ক্রোটরা। ক্রস থেকে দুরন্ত হেডে গোল করেন গ্যাভ্রাডিওল। যদিও লিড মাত্র ২ মিনিট ধরে রাখতে পেরেছিল ক্রোটরা। ম্যাচের ৯ মিনিটে ফ্রি কিক থেকে গোল করে দলকে সমতায় ফেরান আসরফ দারি।

এর পর আক্রমণ প্রতি আক্রমণে খেলা চলতে থাকে। দুই দলই বেশ কয়েকবার গোলের সুযোগ তৈরি করে কিন্তু কাজের কাজ হচ্ছিল না। তবে প্রথমার্ধে মাঝমাঠের রাশ বেশ হাতে ছিল ক্রোয়েশিয়ার। অনেক বেশি আক্রমণাত্মক ফুটবল খেলে দালিচের দল। যার ফলস্বরূপ ম্যাচের ৪৩ মিনিটে চোখ ধাঁধানো গোল করেন অরিসিচ। যা এই বিশ্বকাপের অন্যতম সেরা। ২-১ গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় ক্রোয়েশিয়া।

প্রথমার্ধে ৫৯ শতাংশ বলের দখল ছিল ক্রোয়েশিয়ার পায়ে। আক্রমণেও এগিয়ে তারা। এ পর্যন্ত ছয়টি কার্যকর আক্রমণ শানিয়ে গোলপোস্টের দিকে শট নিয়েছিল। তার মধ্যে তিনটি ছিল অন টার্গেটে। একটি থেকে গোল হয়েছে। অন্যদিকে মরোক্কো অন টার্গেটে একটি শট নিয়ে এক থেকেই গোল করেছে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ১৭ ডিসেম্বর ২০২২

Back to top button