ফুটবল

শেষটা রাঙাতে চায় দু’দলই

দোহা, ১৭ ডিসেম্বর – বিশ্বকাপের স্থান নির্ধারনী ম্যাচে আগামীকাল মুখোমুখি হবে গেলোবারের রানার্সআপ ক্রোয়েশিয়া ও এই বিশ্বকাপের বিস্ময় জন্ম দেওয়া মরক্কো। দুই দলই ভালো খেলা উপহার দিয়ে সেমিফাইনালে উঠে এসেছিল। কিন্তু সেমিতে হেরে বিদায় নেওয়ার পর স্থান নির্ধারনী ম্যাচে মুখোমুখি হবে তারা। অবশ্য তারা একে অপরকে এই বিশ্বকাপে আরও একবার মোকাবেলা করেছে গ্রুপ পর্বে। ম্যাচটি গোলশূণ্য ড্র হয়েছিল। আগামীকাল বাংলাদেশ সময় রাত ৯ টায় কাতারের আল খলিফা স্টেডিয়ামে মুখোমুখি হবে এই দুই দল।

ক্রোয়েশিয়া এবারের বিশ্বকাপে ‘এফ’ গ্রুপে অংশ নেয়। একই গ্রুপে ছিল মরক্কোও। প্রথম ম্যাচেই তারা একে অপরের প্রতিপক্ষ ছিল। ম্যাচটি শেষ পর্যন্ত গোলশূণ্য ড্রয়ে শেষ হয়েছিল। পরের ম্যাচে ক্রোয়েশিয়া দুর্দান্ত ফুটবল খেলে ৪-১ গোলে কানাডাকে হারায়। শেষ ম্যাচে বেলজিয়ামের সঙ্গে ড্র করে গ্রুপ রানার্সআপ হয়ে শেষ ষোল নিশ্চিত কর।

অপরদিকে একই গ্রুপ থেকে পরের দুই ম্যাচে বেলজিয়াম ও কানাডাকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই শেষ ষোলোতে ওঠে মরক্কো। এরফলে গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হয় টুর্নামেন্টের ডর্কহর্স বলে খ্যাত বেলজিয়ামকে।

শেষ ষোলোতে ক্রোয়েশিয়া টাইব্রেকারে হারায় জাপানকে। অপরদিকে মরক্কো টাইব্রেকারে বিদায় করে দেয় স্পেনকে। শেষ ষোলোতো ক্রোয়েশিয়া সবচেয়ে বড় চমক উপহার দেয় টুর্নামেন্টের অন্যতম ফেবারিট ব্রাজিলকে টাইব্রেকারে হারিয়ে বিদায় করে দিয়ে। অন্যদিকে চমক ধরে অব্যাহত রেখে ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগালকে হারায় মরক্কো।

সেমিফাইনালে আর পেরে ওঠেনি এই দুই দল। হট ফেবারিট আর্জেন্টিনার কাছে হেরে বিদায় নেয় ক্রোয়েশিয়া ৩-০ গোলে। অপরদিকে বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্সের কাছে ২-০ গোলে হেরে গিয়ে ফাইনাল খেলার স্বপ্নভঙ্গ হয় মরক্কের।

আগামীকাল স্থান নির্ধারনী ম্যাচে আবারও মুখোমুখি গ্রুপ পর্বের দুই দল। ক্রোয়েশিয়ার কিংবদন্তি লুকা মদরিচের বিশ্বকাপের শেষ ম্যাচ হতে যাচ্ছে এটি। গত বিশ্বকাপের সেরা খেলোয়াড়ের পুরস্কার জেতা ক্রোয়েশিয়ার অধিনায়ক মদরিচ তার শেষটা জয় দিয়েই রাঙাতে চান। শুধু মদরিচ নয়, ইভান পেরেসিচেরও এটি শেষ ম্যাচ। তাই দলকে জয় দিয়ে অবসরে যেতে চান তারা দুজন।

অন্যদিকে বিস্ময় জাগানো ফুটবল উপহার দেওয়া মরক্কোও চাইবে জয়। পুরো বিশ্বকাপে দারুন ফুটবল খেলেছে আশরাফ হাকিমি, ইয়াসিন বুনু, হাকিম জিয়ানেচরা জয় দিয়েই বিশ্বকাপের যাত্রাটা শেষ করতে চান।

সূত্র: আমাদের সময়
এম ইউ/১৭ ডিসেম্বর ২০২২

Back to top button