দক্ষিণ এশিয়া

ভারতের বিহারে বিষাক্ত মদপানে মৃত্যু বেড়ে ৬৫

নয়াদিল্লি, ১৭ ডিসেম্বর – ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য বিহারে বিষাক্ত মদপানে মৃতের সংখ্যা বেড়ে ৬৫ জনে দাঁড়িয়েছে। এছাড়া অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে আরও বেশ কয়েকজন। আজ শুক্রবার দেশটির সংবাদ সংস্থা এএনআই এই তথ্য জানিয়েছে।

স্থানীয় সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদনে জানা গেছে, বিষাক্ত মদপান করে সবশেষ বিহারের সরন জেলার বেশ কয়েকজন পুরুষ বমি করতে শুরু করেন। পরে তাদের অবস্থার অবনতি হয়। হাসপাতালে নেওয়ার পথে তিনজনের মৃত্যু হয়। বাকিরা গতকাল বুধবার ও বৃহস্পতিবার চিকিৎসাধীন অবস্থায় মারা যান। বিষাক্ত মদপানে মৃতদের অধিকাংশই সারণের মারোদা থানার মাশরাখ, ইশুয়াপুর ও আমানুর গ্রামের বাসিন্দা।

জানা গেছে, বিহারে মদ বিক্রি ও পান আইন করে নিষিদ্ধ করা হয়েছে। ভারতের আরও কয়েকটি রাজ্যে এ ধরনের নিষেধাজ্ঞা রয়েছে। ফলে গোপনে নিয়মবহির্ভূতভাবে তৈরি সস্তা মদের রমরমা কেনাবেচা হয়ে থাকে কালোবাজারে। এসব মদ পান করে প্রতিবছর কয়েক হাজার মানুষের মৃত্যু হয়।

ইন্টারন্যাশনাল স্পিরিটস অ্যান্ড ওয়াইন অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়ার তথ্য অনুযায়ী, ভারতে প্রতিবছর যত মদপান করা হয়, এর প্রায় ৪০ শতাংশই তৈরি হয় অবৈধভাবে।কার্যকারিতা বাড়াতে অবৈধ এসব মদে প্রায়ই মিথানল মেশানো হয়। মিথানল সেবনের ফলে অন্ধত্ব, লিভার ক্ষতিগ্রস্ত এবং মৃত্যুও হতে পারে।

এ বিষয়ে জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা সন্তোষ কুমার বলেন, ‘কর্তৃপক্ষ ওই এলাকায় অবৈধ মদের দোকান বন্ধে ব্যবস্থা নিয়েছে। আমরা এখন পর্যন্ত ১২ জনের বেশি মাদক কারবারিকে গ্রেপ্তার করেছি। আরও কয়েকজনকে আটক করেছি।’

সূত্র: আমাদের সময়
আইএ/ ১৭ ডিসেম্বর ২০২২

Back to top button