জানা-অজানা

বিশ্বের সবচেয়ে খাটো মানুষ তিনি, মোবাইল ব্যবহারেই হিমশিম অবস্থা

বিশ্বের সবচেয়ে খাটো মানুষ তিনি। পেয়েছেন গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের স্বীকৃতিও। ইরানের আফসিন ইসমায়েল বিশ্বের সবচেয়ে ছোট মানুষের ‘মুকুট’ জিতেছেন। সম্প্রতি গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস এ ঘোষণা করে।

ইসমাইলের মোট দৈর্ঘ্য মাত্র ২ ফুট ১.৬ ইঞ্চি অর্থাৎ প্রায় ৬৫.২৪ সেন্টিমিটার। তার বয়স বর্তমানে ২০ বছর। এর আগে বিশ্বের সবচেয়ে ছোট ব্যক্তির খেতাব জেতে কলম্বিয়ার এডওয়ার্ড নিনো। ৩৬ বছর বয়সী এডওয়ার্ড নিনোর দৈর্ঘ্য ছিল প্রায় ৭২ সেমি, যেখানে ইসমাইলের মোট দৈর্ঘ্য এডওয়ার্ডের চেয়ে ৭ সেমি কম।

 

গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের দুবাই অফিসে ইসমাইলের উচ্চতা মাপা হয়। তিনি বিশ্বের চতুর্থ ক্ষুদ্রতম ব্যক্তি হিসেবে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে নাম তুলেছেন। জন্মের সময় ইসমাইলের ওজন ছিল মাত্র ৭০০ গ্রাম, এখন তার ওজন প্রায় ৬.৫ কেজি। উচ্চতার কারণে তার জীবন সমবয়সীদের থেকে সম্পূর্ণ আলাদা। উচ্চতার কারণে স্কুলেও যেতে পারেননি, সেভাবে পড়াশোনাও করতে পারেননি।

তবে সম্প্রতি নিজের নাম লিখতে শিখেছেন বলে তিনি খুশি। ইসমাইল জানান, মানানসই পোশাক জোগাড় করাটা তার কাছে চ্যালেঞ্জের। তিনি কেবল সেই পোশাকই পরতে পারেন যেটা তিন বছরের শিশুর হয়। কিন্তু সেসব পোশাকের নকশা বয়সের সঙ্গে মানানসই হয় না।

বিশ্ব রেকর্ডে নাম অন্তর্ভুক্ত করতে তাকে দুবাইয়ে আনা হয়। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের কর্মকর্তাদের মতে, তিনি আগের রেকর্ড গড়া ব্যক্তির চেয়ে ৭ সেমি অর্থাৎ ২.৭ ইঞ্চি খাটো। এর আগে এই রেকর্ডটি ছিল কলম্বিয়ার এডওয়ার্ড নিনো হার্নান্দেজের দখলে। তার বয়স ছিল ৩৬ বছর। জন্মের আগেই ইসমাইলের বাবা-মা তাদের দুই সন্তানকে হারান। শেষে ইসমাইলের জন্মে পরিবারে খুশির হাওয়া। কিছুদিন পর জানা যায় জেনেটিক ডিসঅর্ডারে আক্রান্ত তিনি। তিনি এতটাই খাটো যে মোবাইল ফোন ব্যবহার করতেও হিমশিম খেতে হয়।

আইএ/ ১৭ ডিসেম্বর ২০২২

Back to top button