ঢালিউড

২০ সিনেমা হলে ‘জয় বাংলা’র মুক্তি

ঢাকা, ১৬ ডিসেম্বর – ১৯৬৯-এর গণ-অভ্যুত্থান থেকে শুরু করে ১৯৭১ সালের বিজয় নিয়ে সিনেমার গল্প। ওই সময়ে রাজনীতিতে তরুণ প্রজন্মের ভূমিকা এবং বিভিন্ন ঘটনার প্রেক্ষাপটে কাজী হায়াত নির্মাণ করেছেন চলচ্চিত্র ‘জয় বাংলা’। ছবিটি বিজয় দিবসের দিনে সারা দেশের ২০টি সিনেমা হলে মুক্তি পেয়েছে।

এই ছবিতে মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন বাপ্পী চৌধুরী ও জাহারা মিতু।

আরেকটি গুরুত্বপূর্ণ চরিত্র কাদের। এই চরিত্র বিশ্ববিদ্যালয়পড়ুয়া এক ছাত্রের। কাদেরের ভূমিকায় অভিনয় করেছেন শ্রাবণ শাহ। উত্তাল সেই দিনগুলোর একজন সক্রিয় কর্মী কাদের, যে পর্দায় উঠে আসে এক অনবদ্য চরিত্র হিসেবে।
এই সিনেমার গল্প নিয়ে কাজী হায়াত বলেন, ‘জয় বাংলা সিনেমার গল্প আবর্তিত হয়েছে ১৯৬৮ সালের ৬ ডিসেম্বর থেকে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর পর্যন্ত। মুক্তিযুদ্ধের একটা অধ্যায় দারুণভাবে বলা হয়েছে সিনেমায়। এই সিনেমায় রাজু চৌধুরী, রাকিবুল ইসলাম রাকিবের মতো পরিচালক আমার সহকারী হিসেবে কাজ করেছেন। সিনেমার গল্পে মোট তিনটি রবীন্দ্রসংগীত ব্যবহার করা হয়েছে। ’

শ্রাবণ শাহ বলেন, ‘আমার ক্যারিয়ারের অন্যতম একটি চরিত্র এটি। সেই সময়টায় গিয়ে আমাকে ধারণ করতে হয়েছে চরিত্রটি। কাজী হায়াত স্যারের হাত ধরে এমন একটি কাজ করতে পেরে আমি কৃতজ্ঞ। চরিত্রটি মনে রাখার মতো। ’

লেখক ও শিক্ষক মুনতাসীর মামুনের ‘জয় বাংলা’ উপন্যাস অবলম্বনে নির্মিত হয়েছে ছবিটি।

শ্রাবণ শাহ বলেন, “মুক্তির অপেক্ষায় আছে শবনম পারভিন পরিচালিত ‘হুরমতি’, শুটিং-ডাবিং শেষ করলাম মনতাজুর রহমান আকবর পরিচালিত ‘মানুষ কেন অমানুষ’ ও ‘বাংলার হারকিউলিস’। ”

আইএ/ ১৬ ডিসেম্বর ২০২২

Back to top button