জাতীয়

রাবেয়া-রোকেয়াকে দেখে এলেন পররাষ্ট্রমন্ত্রী

ঢাকা, ১৬ ডিসেম্বর – ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচে) চিকিৎসাধীন যমজ শিশু রাবেয়া ও রোকেয়ার খোঁজ-খবর নিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

‘ফ্রিডম অপারেশন’-এর সফল অস্ত্রোপচারের মাধ্যমে নতুন জীবন পাওয়া এই দুই বোনকে দেখতে শুক্রবার (১৬ ডিসেম্বর) মহান বিজয় দিবসে পররাষ্ট্রমন্ত্রী মোমেন সস্ত্রীক ঢাকা সিএমএইচে যান।

তারা সিএমএইচের পোস্ট অপারেটিভ ওয়ার্ডে চিকিৎসাধীন রাবেয়া ও রোকেয়া, তাদের মা-বাবা এবং তাদের চিকিৎসায় নিয়োজিত বিশেষজ্ঞ চিকিৎসকদের সঙ্গে কথা বলেন।

এ সময় মোমেন দুই বোনের চিকিৎসার অগ্রগতিতে সন্তুষ্টি প্রকাশ করেন। তিনি সিএমএইচের সুন্দর ব্যবস্থাপনায় অত্যন্ত আন্তরিকতার সঙ্গে চিকিৎসা দেওয়ার জন্য সিএমএইচের কমান্ড্যান্ট ও বাংলাদেশ সেনাবাহিনীর প্রতি আন্তরিক ধন্যবাদ জানান।

এ সময় সিএমএইচের কমান্ড্যান্ট ব্রিগেডিয়ার জেনারেল জামিল আহমদ উপস্থিত ছিলেন।

২০১৯ সালের ১ আগস্ট জোড়া মাথার যমজ শিশু রাবেয়া ও রোকেয়াকে একটি মাল্টিডিসিপ্লিনারি দল সফল অস্ত্রোপচারের মাধ্যমে পৃথক করে। পৃথকীকরণের পরে অস্ত্রোপচারের ক্ষত স্থানের কিছু জটিলতার জন্য তারা বর্তমানে সিএমএইচ ঢাকায় চিকিৎসাধীন।

চিকিৎসকরা তাদের জানান, তিন বছর ধরে চিকিৎসকদের আন্তরিক প্রচেষ্টায় পঞ্চাশটির বেশি অপারেশন করে যমজ এই শিশু দুটিকে সফলভাবে পৃথক করা সম্ভব হয়েছে এবং তারা এখন স্বাধীন জীবন উপভোগের সুযোগ পেয়েছে।

চিকিৎসকরা আরও জানান, বাংলাদেশ ও হাঙ্গেরির প্রায় ১২৫ জন চিকিৎসক-নার্স ও অন্য সহকারীদের আন্তরিক সেবাদানের ফলে দুজনই সুস্থ আছে।

তারা বলেন, বিশ্বে এ যাবত ১৮ থেকে ১৯টি এ ধরনের অপারেশন হয়েছে, এর মধ্যে ৯০ ভাগ রোগী মারা গেছে। এই জমজ দুই বোনের মধ্যে রাবেয়া সম্পূর্ণ সুস্থ রয়েছে। তবে রোকেয়ার আরেকটি অপারেশন করা হয়েছে।

হাঙ্গেরির চিকিৎসক গ্রেগ পাঠাকি ও তার দল প্রতি বছর বাংলাদেশে এসে অনেক অপারেশন করেন।

সূত্র: বাংলানিউজ
আইএ/ ১৬ ডিসেম্বর ২০২২

Back to top button