ইউরোপ

বিশ্বকাপ ফাইনালের সময় ফ্রান্সে মোতায়েন থাকবে ১৪ হাজার পুলিশ

প্যারিস, ১৬ ডিসেম্বর – আর্জেন্টিনার বিপক্ষে ফুটবল বিশ্বকাপের ফাইনালে আগামী রোববার (১৮ ডিসেম্বর) মাঠে নামছে ফরাসিরা। এদিন হার-জিত যা-ই হোক না কেন, রাস্তায় যেন কোনো বিশৃঙ্খলা না হয়, তার জন্য ফ্রান্সে মোতায়েন থাকবে ১৪ হাজার পুলিশ। শুক্রবার ফরাসি কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন। খবর এএফপির।

এদিন ফরাসি স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিন নিরাপত্তা পরিকল্পনা প্রকাশ করেছেন। এতে বলা হয়েছে, ফ্রান্স ফাইনালে জিতলে প্যারিসের রাস্তায় বিপুল জনসমাগম হতে পারে।

১৯৯৮ সালে ফ্রান্স বিশ্বকাপ জেতার পর চ্যাম্প-এলিসি অ্যাভিনিউ হয়ে উঠেছিল উৎসবের কেন্দ্রস্থল। ২০১৮ সালেও সেখানে অন্তত ছয় লাখ মানুষ নেচে-গেয়ে বিশ্বকাপ জয় উদযাপন করেছেন।

আগামী রোববার যান চলাচলের জন্য রাস্তাটি বন্ধ থাকবে। শৃঙ্খলা রক্ষায় সেখানে মোতায়েন থাকবে ২ হাজার ৭৫০ জন পুলিশ কর্মকর্তা।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রোববার ফ্রান্সের তাপমাত্রা শূন্য ডিগ্রি সেলসিয়াসের নিচে থাকতে পারে এবং বৃষ্টিরও আশঙ্কা রয়েছে। এতে উদযাপন বিঘ্নিত হতে পারে।

তারপরও নিরাপত্তায় কোনো ত্রুটি রাখতে চাইছে না পুলিশ। বিশৃঙ্খলাকারীদের মোকাবিলায় সর্বদা সতর্ক থাকবে তারা।

গত বুধবার সন্ধ্যায় অন্তত ৪০ জন উগ্র ডানপন্থি সমর্থককে গ্রেফতার করা হয়েছে। সেদিন সেমিফাইনালে ফ্রান্স মরক্কোকে হারানোর পর হৈ-হুল্লোড় করতে থাকা লোকদের সঙ্গে মিশে যাওয়ার চেষ্টা করছিল এরা। ফরাসি স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, লোকগুলো মারামারি করতে জড়ো হয়েছিল।

সেমিফাইনালের দিন প্যারিসে মোটমাট ১১৫ জনকে গ্রেফতার করা হয়েছে। কোয়ার্টার ফাইনালে জেতার পরেও সংঘর্ষ ছড়িয়ে পড়েছিল ফ্রান্সে। সেদিন মানুষদের ছত্রভঙ্গ করতে টিয়ারগ্যাস ছুঁড়তে হয়েছিল পুলিশকে।

এসব বিবেচনায় বাড়তি সতর্কতা হিসেবে শনিবার মরক্কো-ক্রোয়েশিয়ার মধ্যকার তৃতীয়স্থান নির্ধারণী ম্যাচের সময়ও ফ্রান্সজুড়ে অন্তত ১২ হাজার ৮০০ পুলিশ মোতয়েন থাকবে বলে জানা গেছে।

সূত্র: জাগোনিউজ
আইএ/ ১৬ ডিসেম্বর ২০২২

Back to top button