ফুটবল

গোল্ডেন বল ও বুটের দৌড়ে এগিয়ে যারা

দোহা, ১৬ ডিসেম্বর – কাতার বিশ্বকাপ পৌঁছে গিয়েছে অন্তিম লগ্নে। আগামী ১৮ ডিসেম্বর নির্ধারণ হয়ে যাবে বিশ্বকাপ ট্রফি নিয়ে দেশে ফিরবে কারা। ঠিক তেমনই উন্মাদনা রয়েছে কে ঝুলিতে পুরতে যাচ্ছেন গোল্ডেন বুট, গোল্ডেন বল ও গোল্ডেন গ্লাভস।

বিশ্বকাপে যিনি সর্বাধিক গোল করেন তাকে গোল্ডেন বুট দেওয়া হয়। পুরো আসরের সেরা ফুটবলারের হাতে তুলে দেওয়া হয় গোল্ডেন বল। আর সেরা গোলরক্ষকের ঝুলিতে যাবে গোল্ডেন গ্লাভস। কাতার বিশ্বকাপে কাদের হতে উঠতে পারে গোল্ডেন বুট ও গোল্ডেন বল শিরোপা? সম্ভাব্য দাবিদারদের একবার দেখে নেওয়া যাক।

গোল্ডেন বুটের দৌড়ে সবার উপরের দিকে রয়েছেন ফ্রান্স সুপারস্টার কিলিয়ান এমবাপে ও আর্জেন্টিনা অধিনায়ক লিওনেল মেসির নাম। তাদের দু-জনেরই এই বিশ্বকাপে এখনও অবধি মোট গোলের সংখ্যা ৫।

গোল্ডেন বুটের লড়াইয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন আর্জেন্টিনার হুলিয়ান আলভারেজ ও ফ্রান্সের অলিভার জিরু নাম। এখনও পর্যন্ত তাদের দুজনেরই ঝুলিতে রয়েছে ৪ টি করে গোল।

পারফরম্যান্সের নিরিখে বিচার করতে হলে গোল্ডেন বল পাওয়ার তালিকায় সবার উপরের দিকে রাখা যায় মেসিকেই। কাতার বিশ্বকাপ তার পারফরম্যান্স এক কথায় অনবদ্য। নিজে গোল করেছেন ও সেই সঙ্গে গোল করিয়েছেন। তিনটি অ্যাসিস্ট রয়েছে তার।

মেসির পরেই দুর্দান্ত পারফরম্যান্সের জন্য সবার নজর কেড়েছেন ফ্রান্সের তারকা ফুটবলার কিলিয়ান এমবাপে। ফ্রান্সকে ফাইনাল অবধি আনতে তার ভূমিকা সত্যিই প্রশংসনীয়।

মেসি ও এমবাপের পর গোল্ডেন বলের সম্ভাব্য অধিকারী হতে পারেন ফ্রান্সের আঁতোয়া গ্রিজম্যান। পুরো আসরে ফ্রান্সের মাঝমাঠকে দুর্দান্ত দক্ষতার সঙ্গে সামলেছেন তিনি। প্রয়োজনে রক্ষণে নেমেও সাহায্য করেছেন।

মরক্কো ও ক্রোয়েশিয়া ফাইনালে উঠতে না পারলেও লুকা মদ্রিচ ও সফিয়ান অমরাবতের সামনে সুযোগ থাকবে গোল্ডেন বলের লড়াইতে শেষ অবধি টিকে থাকার।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/১৬ ডিসেম্বর ২০২২

Back to top button