ফুটবল

আর্জেন্টিনা-ফ্রান্সের ফাইনালে পাল্লা ভারী কার? রেকর্ড-পরিসংখ্যানে যা জানা যাচ্ছে

দোহা, ১৬ ডিসেম্বর – কাতার বিশ্বকাপের ফাইনাল রোববার। শেয়ানে শেয়ানে লড়াই হবে চূড়ান্ত পর্বে। বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্সের মুখোমুখি আসরের ফেভারিট আর্জেন্টিনা।

এই বিশ্বকাপে দুই দলই দাপটের সঙ্গে খেলে যাচ্ছে। দুই দলের দুই তারকা মেসি ও এমবাপ্পে ইতোমধ্যে গোল্ডেন বুট পাওয়ার অন্যতম দাবিদার। তাই লড়াইটা মেসি-এমবাপ্পের মর্যাদার লড়াইও বটে।

এবারই কিন্তু প্রথম নয় যে বিশ্বমঞ্চে দেশ দুটি একে অপরের মুখোমুখি হচ্ছে, এর আগেও এ দু’দল মোকাবিলা করেছে।
১৯৩০ সালে বিশ্বকাপ ফুটবলের প্রথম আসরে দুদলের প্রথমাবারের মতো মুখোমুখি হয়। যেখানে আর্জেন্টিনা ১-০ গোলে ফ্রান্সকে পরাজিত করেছিল।

এরপর থেকে ফাইনালের আগ পর্যন্ত মোট ১২টি ম্যাচে মুখোমুখি হয়েছে দল দুটি। যেখানে আর্জেন্টিনার জয় ৬টি আর ফ্রান্সের জয় ৩টিতে। ড্র হয়েছে ৩টি ম্যাচ।

১২টি ম্যাচের মধ্যে আন্তর্জাতিক প্রীতি ম্যাচ রয়েছে ৮টি, ইন্ডিপেন্ডেন্ট ম্যাচ ১টি, বিশ্বকাপের মঞ্চে ৩টি। বিশ্বকাপে খেলা ৩ ম্যাচের মধ্যে আর্জেন্টিনার ২ জয়ের বিপরীতে ফ্রান্সের জয় একটি।

তাও সেটি ২০১৮ রাশিয়া বিশ্বকাপে শেষ ষোলোর ম্যাচে। যে ম্যাচটিতে ফ্রান্স আর্জেন্টিনাকে ৪-৩ গোলে পরাজিত করে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নেয়। শেষ পর্যন্ত সেবার শিরোপা নিয়ে ঘরে ফিরে।

১৯৩০ বিশ্বকাপের পর দ্বিতীয়বারের মতো ১৯৭৮ বিশ্বকাপে ফ্রান্সের সঙ্গে দেখা হয় আর্জেন্টিনার। গ্রুপ পর্বের ম্যাচটিতে আর্জেন্টিনা ২-১ গোলে ফ্রান্সকে বিশ্ব আসরে দ্বিতীয়বারের মতো হারের তেতো স্বাদ দেয়।

আর বিশ্বআসরে তৃতীয়বারের মতো সাক্ষাত হয় ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে। যেখানে আর্জেন্টিনাকে ৪-৩ গোলে প্রথমবারের মতো পরাজিত করে ফ্রান্স।

ফ্রান্স কোনো প্রকার বাধা ছাড়াই বিশ্বকাপের ফাইনালে জায়গা করে নিলেও আর্জেন্টিনার পথচলাটা সুখকর ছিল না। বিশ্বকাপের প্রথম ম্যাচেই সৌদি আরবের কাছে হেরে গ্রুপপর্ব থেকে বিদায়ের শঙ্কা জাগে। সেখান থেকে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে আর্জেন্টিনা এখন টুর্নামেন্টের ফাইনালে। গ্রুপ পর্বের দ্বিতীয় ও তৃতীয় ম্যাচে যথাক্রমে মেক্সিকো এবং পোল্যান্ডের বিপক্ষে ২-০ গোলে জয় নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে শেষ ষোলোতে জায়গা করে নেয়।

শেষ ষোলোর ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২-১ গোল জয় নিয়ে কোয়ার্টার ফাইনালে পা রাখে। সেখানে নেদারল্যান্ডসকে টাইব্রেকারে ৪-৩ গোলে পরাজিত করে সেমিফাইনাল নিশ্চিত করে।

সেমিফাইনালে গতবারের রানার্সআপ ক্রোয়েশিয়াকে ৩-০ গোলের ব্যবধানে উড়িয়ে ফাইনাল নিশ্চিত করে আলবিসেলেস্তেরা।

এই বিশ্বকাপই আর্জেন্টাইন তারকা মেসির শেষ বিশ্বকাপ। তাই ট্রফিটা নিজেদের করে নিতে মরণপণ লড়বে স্কালোনিশিষ্যরা।

সূত্র: যুগান্তর
এম ইউ/১৬ ডিসেম্বর ২০২২

Back to top button