ইউরোপ

খেরসনে রুশ হামলায় নিহত ২, বিদ্যুৎ সরবরাহ বন্ধ

কিয়েভ, ১৬ ডিসেম্বর – ইউক্রেনের খেরসন অঞ্চলে একদিনে ৪০ দফা মিসাইল হামলা চালালো রাশিয়া। বৃহস্পতিবারের এ হামলায় প্রাণ হারিয়েছেন দু’জন। গুরুতর আহত হয়েছেন কমপক্ষে ৯ বাসিন্দা। খবর বার্তা সংস্থা এপির।

দু’দিনের ভয়াবহ হামলায় বিদ্যুৎহীন হয়ে পড়েছে পুরো অঞ্চল। তীব্র ঠান্ডায় অন্ধকারে লাখো বাসিন্দা। মিসাইলের আঘাতে পুরোপুরি ধ্বংস হয়েছে মূল প্রশাসনিক ভবন। তাছাড়া, স্বেচ্ছাসেবী সংগঠন- রেডক্রসের সহায়তা কেন্দ্রেও পড়েছে গোলাবারুদ। তাতে প্রাণ গেছে এক স্বেচ্ছাসেবী নারী চিকিৎসক এবং এক রোগীর। গেল মাসেই রাশিয়ার দখল থেকে খেরসন পুনর্নিয়ন্ত্রণে নিয়েছিল ইউক্রেনীয় বাহিনী।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, গত মাসে খেরসনের নিয়ন্ত্রণ ফিরে পায় ইউক্রেন। ফেব্রুয়ারিতে রুশ হামলা শুরুর পর খেরসনের নিয়ন্ত্রণ হারানো ছিল মস্কোর সবচেয়ে বড় ধাক্কাগুলোর একটি।

ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভে চলছে হামলা। বেসামরিক স্থাপনা এবং জ্বালানি কেন্দ্রগুলোকে টার্গেট করা হচ্ছে।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কমিশনার ভোলকার কুর্ক রাশিয়াকে সতর্ক করেছেন। তার দাবি, বিরতিহীন হামলায় অমানবিক পরিস্থিতির মুখে ইউক্রেনের লাখ-লাখ মানুষ। এই মুহূর্তে দেশটির এক কোটি ৮০ লাখ বাসিন্দার জরুরি সহায়তা প্রয়োজন বলেও জানান তিনি।

ভোলদেমির জেলেনস্কি বলেন, খেরসনে নতুনভাবে রাশিয়ার হামলায় ক্ষতিগ্রস্ত রেডক্রসের ভবন। প্রাণ হারিয়েছেন এক স্বেচ্ছাসেবী নারী চিকিৎসক। তার পরিবারের প্রতি ইউক্রেনীয় সরকারের সমবেদনা রইলো। মাত্র একদিনে অঞ্চলটিতে ৪০ দফার বেশি মিসাইল হামলা চালিয়েছে রুশবহর। বিদ্যুৎ কেন্দ্রগুলো ছিল টার্গেট। যে কারণে পুরো খেরসন বিদ্যুৎহীন। অন্ধকারে লাখ-লাখ মানুষ।

শহরটির রুশ মনোনীত মেয়র আলেক্সি কুলেমজিন টেলিগ্রামে বলেন, সকাল ৭ টায় ডনেস্কের কেন্দ্রবিন্দুতে হামলা হয়েছে। বিএম-২১ গ্র্যাড মাল্টিপল রকেট লঞ্চার থেকে বেসামরিক শহরের ওপর ৪০টি রকেট ছুড়েছে তারা। এটি সুস্পষ্ট যুদ্ধাপরাধ।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ১৬ ডিসেম্বর ২০২২

Back to top button