ফুটবল

বেনজেমাকে ফাইনালে চান ফ্রান্স প্রেসিডেন্ট ম্যাক্রোঁ

প্যারিস, ১৬ ডিসেম্বর – ম্যানুয়েল ম্যাক্রোঁর মত সৌভাগ্যবান সরকার প্রধান খুব কম ছিলেন। নিজের আমলে একাধারে বিশ্বকাপ জয় এবং আরো একবার বিশ্বকাপের ফাইনালে উঠতে দেখেছেন নিজের দেশকে। সৌভাগ্যবান তিনি দলের সঙ্গে একবার বিশ্বকাপ ট্রফিটা হাতে তুলে নিয়েছেন এবং আরও একবার তুলে নেয়ার অপেক্ষায় রয়েছেন।

সেমিফাইনালে মরক্কোর বিপক্ষে ম্যাচের দিন কাতারের আল বায়েত স্টেডিয়ামে দেখা গেছে ফ্রান্স প্রেসিডেন্ট হাস্যেজ্জ্বল ম্যাক্রোঁর উপস্থিতি। নিশ্চিত ১৮ ডিসেম্বর লুসাইল আইকনিক স্টেডিয়ামেও দেখা যাবে তাকে। ভাগ্য ভালো হলে আরও একবার হয়তো ট্রফিটা হাতে তুলে নিতে পারবেন তিনি। ১৮ ডিসেম্বর আর্জেন্টিনাকে হারিয়ে যদি টানা দ্বিতীয়বার ফ্রান্স শিরোপা জিতে নিতে পারে।

হঠাৎ ফরাসী প্রেসিডেন্ট ফ্রান্স দলটি নিয়েও কথা বললেন। জানালেন, তিনি চান ফাইনালে করিম বেনজেমাসহ যেসব খেলোয়াড় ইনজুরির কারণে বিশ্বকাপ খেলতে পারেননি, তাদের সবাই হাজির থাকুক।

করিম বেনজেমা ফাইনালে ফ্রান্স দলে থাকতে পারেন- এ নিয়ে এরই মধ্যে গুঞ্জন তৈরি হয়েছে। ফ্রান্সের বিশ্বকাপ দলে ছিলেন তিনি। কিন্তু টুর্নামেন্ট শুরুর আগ মুহূর্তে উরুর ইনজুরিতে পড়ে আর খেলা হয়নি তার। ফ্রান্স দলও তার কোনো পরিবর্তন ঘোষণা করেনি।

এরই মধ্যে নিজের ক্লাব রিয়াল মাদ্রিদ এবং প্যারিসে গিয়ে সুস্থতার জন্য লড়াই করেছেন এবং মোটামুটি সুস্থও হয়ে গেছেন। চাইলে এখন মাঠেও নামতে পারেন। রিয়াল মাদ্রিদও অনুমতি দিয়েছে বেনজেমাকে, যাতে তিনি কাতার গিয়ে দলের সঙ্গে যোগ দিতে পারেন।

মরক্কোর বিপক্ষে সেমিফাইনালের পর সংবাদ মাধ্যম ফ্রান্স কোচ দিদিয়ের দেশমকে করিম বেনজেমা সম্পর্কে জিজ্ঞাসাও করেছিলো। জবাবে কোনো উত্তর দেননি দেশম এবং খুব ঠান্ডা প্রতিক্রিয়া দেখান। এ থেকেই ধারণা করা হচ্ছে বেনজেমা ফাইনালে থাকতেও পারেন।

তবে ফ্রান্স প্রেসিডেন্ট ম্যাক্রোঁ শুধুমাত্র করিম বেনজেমাই নয়, ইনজুরিতে আক্রান্ত হয়ে যারা বিশ্বকাপ খেলতে পারেননি, সেব খেলোয়াড়কেও ফাইনালে ফ্রান্স দলের পাশে চেয়েছেন। তাদের মধ্যে যেমন রয়েছেন পল পগবা, এনগোলা কন্তের মত ফুটবলার।

ফ্রান্সের ক্রীড়ামন্ত্রী অ্যামেলি ওউদিয়া কাস্তেরা নিশ্চিত করেছেন, প্রেসিডেন্টের ইচ্ছা অনুযায়ী তারা চেষ্টা করছেন ইনজুরিতে আক্রান্ত হয়ে যে ৬-৭জন ফুটবলার এবারের বিশ্বকাপ খেলতে পারেননি, তাদেরকেও বিশ্বকাপের ফাইনালে ফ্রান্স দলের পাশে রাখা যায় কি না।

বেনজেমা কী ফাইনালে খেলবেন?

কোচ দিদিয়ের দেশম সাংবাদিকদের প্রশ্ন এড়িয়ে গেলেও কাতারের বাতাসে এখন গুঞ্জন, বেনজেমাকে বিশ্বকাপের ফাইনালে দেখা যেতে পারে। ফ্রান্স দল যেহেতু তার কোনো পরিবর্তন ঘোষণা করেনি, সে কারণে বেনজেমা এখনও বিশ্বকাপে ফ্রান্স দলের সদস্য। এরই মধ্যে ফ্রান্স ফুটবল ফেডারেশন বেনজেমার সুস্থ হওয়ার জন্য যে ডেটলাইন ঘোষণা করেছিলো সেটাও পার হয়ে গেছে এবং বেনজেমাও সুস্থ হয়ে গেছেন।

এরই মধ্যে রিয়াল মাদ্রিদের হয়ে লেগানেসের বিপক্ষে একটি প্রীতি ম্যাচও খেলে ফেলেছেন তিনি। যাতে দেখা গেছে পুরোপুরি সুস্থ করিম বেনজেমাকে। এদিকে বেনজেমাকে দলে রাখার বিষয়ে ফ্রান্স প্রেসিডেন্টের চাওয়াটাও বড় একটা নিয়ামক হিসেবে কাজ করতে পারে। সে ক্ষেত্রে রিয়াল মাদ্রিদ স্ট্রাইকার যদি ফাইনালে ফ্রান্স দলে থাকে, তাহলে অবাক হওয়ার কিছু থাকবে না।

সূত্র: জাগোনিউজ
আইএ/ ১৬ ডিসেম্বর ২০২২

Back to top button