জাতীয়

বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও শক্তিশালী করতে ‘কানাডা-বাংলাদেশ পার্লামেন্টারি ফ্রেন্ডশিপ গ্রুপ’ গঠন

অটোয়া, ১৬ ডিসেম্বর – দুই দেশের সম্পর্ক বিস্তৃত করার লক্ষ্য নিয়ে কানাডা-বাংলাদেশ পার্লামেন্টারি গ্রুপ গঠন করেছেন কানাডার সেনেটর ও হাউস অব কমন্স সদস্যরা।

বৃহস্পতিবার অটোয়ায় বাংলাদেশ হাই কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে সম্প্রতি তাদের এই জোটবদ্ধ হওয়ার তথ্য জানানো হয়।

একাধিক রাজনৈতিক দলের আইনপ্রণেতাদের সমন্বয়ে গঠিত এই পার্লামেন্টারি গ্রুপের সভাপতি পার্লামেন্ট সদস্য ব্র্যাড রেডেকপ। আরেক পার্লামেন্ট সদস্য সালমা জাহিদ রয়েছেন সহসভাপতি হিসাবে।

কানাডা-বাংলাদেশ পার্লামেন্টারি ফ্রেন্ডশিপ গ্রুপের অন্য সদস্যরা হলেন সেনেটর মোবিনা জেফার, সেনেটর সালমা আতাউল্লাহজান এবং পার্লামেন্ট সদস্য চন্দ্র আর্য্য, কেন হার্ডি, লুস ডেসিলেটস, কেভিন ওয়াহ, রবার্ট কিচেন ও সামির জুবেরি।

হাই কমিশনের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, দুদেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তিতে কানাডা-বাংলাদেশ পার্লামেন্টারি ফ্রেন্ডশিপ গ্রুপ গঠন সম্পর্কের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভিত্তি।

“এর মাধ্যমে কানাডার আইনপ্রণেতারা দুদেশের বহুমুখী সম্পর্ক এবং গত ১৫ বছরে বাংলাদেশের অগ্রযাত্রার পাশাপাশি সেখানে কানাডার ব্যবসায়ীদের জন্য বাণিজ্য ও বিনিয়োগের সুযোগের বিষয় অবহিত হতে পারবেন।”

হাই কমিশন বলছে, বাংলাদেশের জন্য প্রয়োজনীয় জলবায়ু পরিবর্তন এজেন্ডা, রোহিঙ্গাদের প্রত্যাবাসন ও পুনর্বাসন, নারীদের অর্থনৈতিক ক্ষমতায়ন, যুবকদের দক্ষতা উন্নয়ন, সামাজিক, শিক্ষা ও বৈজ্ঞানিক সহযোগিতার বিষয়ে জানার সুযোগও তৈরি হবে।

সম্প্রতি এই পার্লামেন্টারি গ্রুপের সদস্যদের জন্য বাংলাদেশ ভবনে একটি সংবর্ধনার আয়োজন করেছেন কানাডায় বাংলাদেশের হাই কমিশনার খলিলুর রহমান।

কানাডার সেনেটর ও পার্লামেন্ট সদস্যদের শিগগির বাংলাদেশ সফরের সম্ভাবনার কথাও উল্লেখ করা হয় হাই কমিশনের সংবাদ বিজ্ঞপ্তিতে।

সূত্র: বিডিনিউজ
আইএ/ ১৬ ডিসেম্বর ২০২২

Back to top button