জাতীয়

‘পিটার হাসের ঘটনা নিরাপত্তা হুমকি হিসেবে দেখার সুযোগ নেই’

ঢাকা, ১৫ ডিসেম্বর – পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন বলেছেন, ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের সঙ্গে যে ঘটনা ঘটেছে, সেটাকে নিরাপত্তা হুমকি হিসেবে দেখার কোনো সুযোগ নেই। এতে দুই দেশের সম্পর্কে কোনো প্রভাবও পড়বে না।

বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি এ কথা বলেন।

এ দিন বাংলাদেশ-থাইল্যান্ড সম্পর্কের ৫০ বছর পূর্তিতে এক সেমিনারে যোগ দেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। সেমিনার শেষে সাংবাদিকদের মুখোমুখি হন তিনি।

এ সময় বুধবার মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে অপ্রীতিকর ঘটনার বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্রসচিব বলেন, দুটি দেশের সম্পর্ক অনেক দিনের পুরনো, আর বেশির ভাগ দেশের সঙ্গে আমাদের সম্পর্ক প্রায় পঞ্চাশের কোঠায়। সুতরাং একটি ঘটনা বা আচরণ সেই সম্পর্ক রিমুভ করে ফেলবে, সেই সম্ভাবনা আমরা দেখি না। এটাকে সিকিউরিটি থ্রেট হিসেবে দেখার কোনো সুযোগ নেই।

তিনি বলেন, ঘটনার আকস্মিকতার কারণে ওনাদের প্রতিক্রিয়াটা হয়েছে। পররাষ্ট্রমন্ত্রী ‘ক্লারিফাই’ করার চেষ্টা করেছেন। দেখা যাক, আগামীতে আমাদের সাথে তাদের অনেক ইন্টার‌্যাকশন হবে।

পররাষ্ট্রসচিব আরও বলেন, ১০ ডিসেম্বর সামনে রেখে অনেকেই গুজব ছড়িয়েছিল, যে নিষেধাজ্ঞা আসবে। সেটা কিন্তু আসেনি।

মাসুদ বিন মোমেন বলেন, স্পর্শকাতর এলাকায় চলাফেরা করতে হলে কূটনীতিকদের অনুমতি নিতে হয়। যেমন পার্বত্য চট্টগ্রাম। তবে ঢাকার মধ্যে কূটনীতিকদের চলাফেরায় কোনো অনুমতি লাগে না। তারা স্বাধীনভাবে চলাফেরা করতে পারেন।

বুধবার রাজধানীর শাহিনবাগে নিখোঁজ বিএনপি নেতা সাজেদুল ইসলাম সুমনের বাসায় গিয়ে বিব্রতকর পরিস্থিতিতে পড়েন মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। এ ঘটনায় মার্কিন রাষ্ট্রদূত অসন্তোষ প্রকাশ করেন। তিনি পররাষ্ট্রমন্ত্রীকে বিষয়টি অবহিত করেন।

সূত্র: বাংলানিউজ
আইএ/ ১৫ ডিসেম্বর ২০২২

Back to top button