ফুটবল

ফাইনালের আগে ভাইরাসের সংক্রমণ; দুশ্চিন্তায় ফ্রান্স

দোহা, ১৫ ডিসেম্বর – কাতারের আল বাইত স্টেডিয়ামে গতকাল মরক্কোর ফুটবল বিপ্লব থামিয়ে টানা দ্বিতীয়বারের মতো (সব মিলিয়ে চতুর্থবার) ফাইনাল নিশ্চিত করল ফ্রান্স। ফরাসিরা ম্যাচটা তারা জিতল ২-০ গোলে। ফাইনালে প্রতিপক্ষ আর্জেন্টিনা। ১৮ ডিসেম্বর লুসাইল আইকনিক স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ২২তম বিশ্বকাপের ফাইনাল।

৬০ বছর পর কোনও দল ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবে ফাইনাল খেলতে যাচ্ছে। ১৯৬২ সালে ব্রাজিলের পর তারা প্রথম দল হিসেবে টানা দুটি বিশ্বকাপ জয়ের দোরগোড়ায়। কিন্তু এই ম্যাচের আগে ভাইরাস ছড়িয়ে পড়েছে ফরাসিদের ক্যাম্পে, যা দুশ্চিন্তা বাড়াচ্ছে কোচ দিদিয়ের দেশমের।

এই ম্যাচে ডায়োট উপামেকানো ও আদ্রিয়েন র‌্যাবিওটকে পাওয়া নিয়ে শঙ্কা তৈরি হয়েছে। অসুস্থতার কারণে তারা ছিলেন না সেমিফাইনালেও। মঙ্গলবার অনুশীলনে ফিরেছিলেন উপামেকানো, মরক্কোর বিপক্ষে বেঞ্চেও ছিলেন তিনি। কিন্তু র‌্যাবিওটকে টিম হোটেলে তার রুমে থাকতে বলা হয়েছিল। কিংসলে কোম্যানেরও নাকি হালকা জ্বর।
দেশম বলেছেন, ‘দোহায় তাপমাত্রা কিছুটা কমে গেছে, সবসময় এয়ার কন্ডিশন চলছে। ফ্লুর মতো কিছু উপসর্গ আমাদের দলে দেখা গেছে। আমরা সতর্ক থাকতে চেষ্টা করছি যেন এটা ছড়িয়ে না পড়ে এবং খেলোয়াড়রা মাঠে তাদের সেরাটা দিতে পারে। এতে তাদের ইমিউনি সিস্টেমে প্রভাব ফেলছে।’

আর যেন কেউ ভাইরাসে আক্রান্ত না হন, সেজন্য ব্যবস্থা নেওয়া হয়েছে বললেন ফ্রান্সের কোচ, ‘আমরা সব ধরনের প্রয়োজনীয় পূর্বসতর্কতা অবলম্বন করছি। আমরা এটা ছড়িয়ে না পড়া নিশ্চিতে চেষ্টা করছি। কিন্তু ভাইরাস তো সংক্রামক এবং আমাদের এটার বিরুদ্ধে সতর্ক থাকতে হবে। আমরা উপামেকানো ও আদ্রিয়েনকে অন্যদের কাছ থেকে আলাদা করে রেখেছি।’

সূত্র: বিডি প্রতিদিন
আইএ/ ১৫ ডিসেম্বর ২০২২

Back to top button