ফুটবল

ফাইনালে ওঠার খুশিতে আর্জেন্টিনার রাজপথে জনসমুদ্র

বুয়েনোস আইরেস, ১৪ ডিসেম্বর – সেমিফাইনালে ক্রোয়েশিয়ার স্বপ্ন গুঁড়িয়ে ষষ্ঠবারের মতো বিশ্বকাপ ফুটবলের ফাইনালে উঠেছে আর্জেন্টিনা। মঙ্গলবারের (১৩ ডিসেম্বর) ম্যাচে মেসি নৈপুণ্যে ৩-০ গোলে জিতেছে আলবিসেলেস্তারা। এদিন আর্জেন্টিনার জয় নিশ্চিত হতেই কানায় কানায় পরিপূর্ণ কাতারের লুসাইল স্টেডিয়ামে শুরু হয় নীল-সাদা ঢেউ। তার সঙ্গে পাল্লা দিয়ে রীতিমতো জনসমুদ্রে পরিণত হয়েছিল আর্জেন্টাইন রাজধানী বুয়েন্স আয়ার্সের রাজপথগুলো। সেখানে নেচে-গেয়ে হৈ-হুল্লোড় করে ফাইনালের ওঠার খুশি উদযাপন করেছেন হাজার হাজার মানুষ।

বলা যায়, সেমিফাইনালে এবারের বিশ্বকাপে প্রথমবারের মতো ডিফেন্সিভ খেলেছে আর্জেন্টিনা। অর্থাৎ, নিজের দুর্গ সামলে প্রতিপক্ষের ডেরায় পাল্টা আক্রমণের কৌশল নিয়েছিলেন আর্জেন্টাইন কোচ লিওনেল স্কালোনি। আর তাতে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন সুপারস্টার লিওনেল মেসি।

ম্যাচের শুরু থেকে ক্রোয়েশিয়া বেশিরভাগ সময় বল দখলে রাখলেও গোলের সুযোগ তৈরি করতে পারছিল না। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে ভয়ঙ্কর হয়ে ওঠে আর্জেন্টিনা। ম্যাচের ৩২ মিনিটেই পেনাল্টি পায় তারা। এই সুযোগ কাজে লাগিয়ে স্পট কিক থেকে গোল করে আর্জেন্টিনাকে এগিয়ে দেন মেসি। আর তাতেই উৎফুল্ল হয়ে ওঠেন ভক্ত-সমর্থকেরা।

এরপর ম্যান সিটি স্ট্রাইকার হুলিয়ান আলভারেজকে আরও একটি গোল করিয়েছেন মেসি। আলভারেজ নিজের অসাধারণ দক্ষতায় করেছেন আরও এক গোল। শেষপর্যন্ত ৩-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে মেসি বাহিনী।

আর সঙ্গে সঙ্গে রাস্তায় নেমে আসে বুয়েন্স আয়ার্সবাসী। মঙ্গলবার ঐতিহাসিক প্লাজা দে লা রিপাবলিকের বিখ্যাত ওবেলিস্ক স্মৃতিস্তম্ভের চারপাশে তৈরি হয় জনসমুদ্র। পতাকা, ব্যানার-ফেস্টুন উড়িয়ে, নীল-সাদা জার্সি পরে, মেসির মাস্ক মুখে, শরীর নীল-সাদা রঙে রাঙিয়ে ফাইনালে ওঠার খুশি উদযাপন করেছেন হাজার হাজার আর্জেন্টাইন।

আন্তর্জাতিক গণমাধ্যমসহ সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে বুয়েন্স আয়ার্সে উল্লাসের ছবি ও ভিডিও। ভক্তদের এখন একটাই চাওয়া, ৩৬ বছরের খরা কাটিয়ে শিরোপা ‍জিতুক আর্জেন্টনা। স্বরণীয় হোক মেসির শেষ বিশ্বকাপটা।

সূত্র: জাগোনিউজ
আইএ/ ১৪ ডিসেম্বর ২০২২

Back to top button