দক্ষিণ এশিয়া

স্টেডিয়ামের পর নরেন্দ্র মোদির নামে মেডিকেল কলেজ

নয়াদিল্লি, ১৪ ডিসেম্বর – আহমেদাবাদ মিউনিসিপ্যাল করপোরেশন স্ট্যান্ডিং কমিটি মেডিকেল কলেজের নাম পরিবর্তনের অনুমোদন দিয়েছে ভারত সরকার। নতুন নাম হচ্ছে ‘নরেন্দ্র মোদি মেডিকেল কলেজ’। খবর হিন্দুস্তান টাইমসের।

গত ৫ ডিসেম্বর এক চিঠিতে মেডিকেল কলেজ কর্তৃপক্ষকে এ তথ্য জানিয়েছে ভারত সরকার। এতে বলা হয়েছে, আহমেদাবাদ মিউনিসিপ্যাল করপোরেশন মেডিকেল এডুকেশন ট্রাস্ট মেডিকেল কলেজের নাম পরিবর্তন করে নরেন্দ্র মোদি মেডিকেল কলেজ করার যে প্রস্তাব এসেছিল তা অনুমোদন করা হয়েছে।

আহমেদাবাদের মেয়র কৃতি পারমার জানান, করপোরেশনে স্ট্যান্ডিং কমিটি মেডিকেল কলেজের নাম পরিবর্তনের বিষয়ে সাড়া দিয়েছে। এটির নতুন নামকরণ করা হচ্ছে নরেন্দ্র মোদি মেডিকেল কলেজ। মানুষের ভাবাবেগকে সম্মান জানিয়ে এই নতুন নামকরণ করা হয়েছে।

 

তিনি আরও জানান, নরেন্দ্র মোদি যখন গুজরাটের মুখ্য়মন্ত্রী ছিলেন তখন তিনি মণিনগর থেকে নির্বাচিত হয়েছিলেন। সেখানেই হাসপাতালটি ছিল। তবে সেই হাসপাতালের পরিকাঠামো উন্নয়ন ও নতুন হাসপাতাল তৈরিতে বড় ভূমিকা নিয়েছিলেন তিনি। সে কারণে তার জন্মদিবসকে উদ্‌যাপনের অঙ্গ হিসেবে এই নামকরণের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

মণিনগর বিধানসভা মোদির রাজনৈতিক জীবনে অন্যতম গুরুত্বপূর্ণ জায়গা দখল করে রয়েছে। ২০০২ থেকে ২০১৪ সাল পর্যন্ত এই মণিনগর কেন্দ্র থেকে জয়ী হয়েছেন নরেন্দ্র মোদি। পরে তিনি লোকসভার সংসদ সদস্য নির্বাচিত হন। তখন আহমেদাবাদ মিউনিসিপ্যাল করপোরেশন স্ট্যান্ডিং কমিটি মেডিকেল কলেজের নাম পরিবর্তনের প্রস্তাবটি এনেছিল। পরে সেটি পাসও হয়ে যায়। এবার সরকারের মাধ্যমে সেই নামকরণের প্রস্তাবকে অনুমোদন দেয়া হয়েছে। সব মিলিয়ে এবার হাসপাতালের নাম হবে প্রধানমন্ত্রীর নামে।

গত বছর আহমেদাবাদের মোতেরায় সর্দার পটেল স্টেডিয়ামের নামকরণ করা হয় প্রধানমন্ত্রীর নামে। বর্তমানে ওই স্টেডিয়ামের নাম নরেন্দ্র মোদি স্টেডিয়াম।

সূত্র: সময় টিভি
আইএ/ ১৪ ডিসেম্বর ২০২২

Back to top button