ক্রিকেট

দীর্ঘ অপেক্ষার পর ঘরের মাঠে টেস্টে মুখোমুখি ভারত-বাংলাদেশ

চট্টগ্রাম, ১৩ ডিসেম্বর – দীর্ঘ ৭ বছর বাংলাদেশ সফরে এসেছে ভারতীয় ক্রিকেট দল। সফরে ভারতের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে জিতে নিয়েছে বাংলাদেশ দল। এবার শুরু হচ্ছে দুই ম্যাচের টেস্ট সিরিজ।

বুধবার (১৪ ডিসেম্বর) থেকে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের মাঠে গড়াচ্ছে বাংলাদেশ ও ভারতের মধ্যকার প্রথম টেস্ট ম্যাচ।

ওয়ানডে সিরিজ জয়ের আত্মবিশ্বাস কাজে লাগিয়ে টেস্ট ম্যাচে ভালো কিছু করতে চায় টাইগাইরা। বাংলাদেশ দলের টেস্টের পথচলা শুরু হয়েছিল ভারতের বিপক্ষে ম্যাচ দিয়েই।

২০০০ সালের নভেম্বরে ক্রিকেটের অভিজাত আঙিনায় অভিষেকে খুব একটা খারাপ খেলেনি টিম টাইগার্স। যদিও হারতে হয়েছিল ৯ উইকেটে। ২২ বছরে দু-দেশ টেস্টে মুখোমুখি হয়েছে মোটে ১১ বার। টাইগারদের ৯ হারের পাশে দুইবার ড্র হওয়ার ঘটনা বৃষ্টির কল্যাণে।

২০০৭ সালে চট্টগ্রামেই বাংলাদেশ প্রথম ড্রয়ের স্বাদ পায়। পরেরটি ২০১৫ সালে ফতুল্লায়। ভারতের বিপক্ষে টেস্ট ক্রিকেটে কখনো জয়ের দেখা না পাওয়া বাংলাদেশ টিম সেই আক্ষেপ ঘোচাতে চায় এবার। সেই লক্ষ্যে গত দু’দিন চট্টগ্রামের মূল মাঠে কঠোর অনুশীলন করেছে মুশফিক-রিয়াদরা।

এদিকে ইনজুরির কারণে এই সিরিজে খেলা হচ্ছে না নিয়মিত অধিনায়ক রোহিত শর্মার। তার পরিবর্তে অধিনায়কত্ব করবেন লোকেশ রাহুল। বাংলাদেশের বিপক্ষে আগ্রাসী ক্রিকেটকেই বেছে নিতে চান রাহুল। তবে কন্ডিশন বা ম্যাচের পরিস্থিতি বিবেচনা করেই সিদ্ধান্ত নিতে চান তিনি। সিরিজটি যেহেতু টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ, সেক্ষেত্রে হেলাফেলা করার কোনও সুযোগই রাখছেন না রাহুল।

 

রাহুল বলেন, টেস্ট চ্যাম্পিয়নশিপ উতরে যাওয়ার ব্যাপার আছে আমাদের। আমাদেরও আগ্রাসী হতে হবে। আমরা জানি আমাদের অবস্থান কোথায়, ফাইনালে যেতে কী করতে হবে। যেমনটি বললাম, নির্দিষ্ট দিনে সবকিছু বিবেচনা করব। এটা টেস্ট ক্রিকেট প্রতিটি দিন, প্রতিটি সেশনে দলের চাহিদা বিবেচনা করতে হবে। নিজেদের সেরাটা দেওয়ার চেষ্টা করে উপভোগ করতে হবে।

এই মুহূর্তে টেস্টে বাংলাদেশের আগ্রাসী ক্রিকেট খেলার সুযোগই দেখেন না রাসেল ডোমিঙ্গো। নিজেদের সবচেয়ে নাজুক ফরম্যাটে এখন লক্ষ্যটা শুধুই হার এড়ানো। আজ সংবাদ সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধি হয়ে আসেন কোচ ডোমিঙ্গো। এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

তিনি বলেন, ভারত কিছুটা অর্থডক্স ধরনের দল যেভাবে টেস্ট খেলে। কিন্তু তাদের এমন ক্রিকেটার আছে যারা দ্রুতই ম্যাচটা আপনার হাত থেকে নিয়ে নিতে পারে, তারা সবাই আক্রমণাত্মক ক্রিকেটার।

টাইগার কোচ বলেন, যদি আপনি বলেন ইংল্যান্ডের মতো ব্যাট করতে, আমার তেমন মনে হয় না। এই মুহূর্তে না। অবিশ্বাস্য রোমাঞ্চকর যেভাবে তারা খেলে, এগিয়ে যায়। এটা তাদের বড় কৃতিত্ব।

তিনি বলেন, আমাদের নিশ্চিত করতে হবে ডিসিপ্লিন ও ধৈর্য বোলিংয়ে। চাপের সময় শান্ত থাকতে হবে। তবে আমি ভারতের কাছ থেকে ইংল্যান্ডের মতো ক্রিকেটের প্রত্যাশা করি না। কারণ মনে হয় না এটা তাদের খেলার ধরন টেস্টে। আমরা প্রথমে হারতে চাই না, জিততে যাওয়ার চেয়ে। কারণ এই ফরম্যাটে এখনও খুব সহজেই আমাদের হারানো যাচ্ছে।

বুধবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে সকাল সাড়ে ৯টায় ম্যাচটি শুরু হবে। এছাড়া আগামী ২২ ডিসেম্বর মিরপুর শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় টেস্ট। সিরিজটি আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ১৩ ডিসেম্বর ২০২২

Back to top button