জাতীয়

১৬ ডিসেম্বর যেসব সড়ক এড়িয়ে চলবেন

ঢাকা, ১৩ ডিসেম্বর – ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষে জাতীয় প্যারেড স্কয়ারে সম্মিলিত বাহিনীর কুচকাওয়াজ অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানকালে প্যারেড স্কয়ার সংলগ্ন এলাকার সড়কে ভোর সাড়ে ৫টা থেকে দুপুর ১টা পর্যন্ত যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে।

এ সময় সুষ্ঠুভাবে যানবাহন চলাচল নিয়ন্ত্রণ ও অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের স্টিকারযুক্ত যানবাহন ছাড়া সকল প্রকার যানবাহনকে এসব সড়ক পরিহার করে বিকল্প সড়কে চলাচলের জন্য পরামর্শ দিয়েছে ডিএমপি।

যেসব সড়কে যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে—
১। সোনারগাঁও ক্রসিং থেকে ফার্মগেট, খেজুর বাগান ক্রসিং থেকে উড়োজাহাজ ক্রসিং এবং রোকেয়া সরণি হয়ে মিরপুর-১০ নম্বর গোলচত্বর পর্যন্ত।

২। শ্যামলী, শিশুমেলা ক্রসিং এবং ৬০ ফিট থেকে আগারগাঁও লাইট ক্রসিং হয়ে রোকেয়া সরণি পর্যন্ত।

৩। মহাখালী, জাহাঙ্গীর গেট থেকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সামনে নতুন সড়ক দিয়ে আগারগাঁও লিংক রোড পর্যন্ত।

৪। লাভরোড পূর্ব মাথা, বিজয় সরণি ক্রসিং-উড়োজাহাজ ক্রসিং, ক্রিসেন্ট লেক হয়ে গণভবন ক্রসিং পর্যন্ত।

৫। সোহরাওয়ার্দী হাসপাতালের দক্ষিণ পার্শ্ব রাস্তা, কৃষি বিশ্ববিদ্যালয় রাস্তা, প্রতিরক্ষা মন্ত্রণালয় গ্যাপ থেকে পরিকল্পনা কমিশন হয়ে বিআইসিসি ক্রসিং পর্যন্ত।

আমন্ত্রিত অতিথিদের জন্য নির্দেশনা—
১। মহান বিজয় দিবস কুচকাওয়াজ-২০২২ এর অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের আমন্ত্রণপত্রের সাথে পাওয়া সব-১, সব, সম, ম-২, ম-১, ক-বিশেষ, ক-১, ক-২, সক, বিনা, শ, সক-১ ও সক-২ অক্ষরের স্টিকার গাড়ির উইন্ডশিল্ডের দৃশ্যমান স্থানে প্রদর্শন করার জন্য অনুরোধ করা হলো।

২। সব-১, সব, সম, ম-২, ম-১, ক-বিশেষ, ক-১, ক-২, সক, বিনা, শ, সক-১ ও সক-২ অক্ষরের স্টিকারযুক্ত যানবাহনসমূহকে বেগম রোকেয়া সরণি হয়ে আমন্ত্রনপত্রের পথ নির্দেশনা অনুযায়ী নির্ধারিত প্রবেশ গেট দিয়ে প্যারেড স্কয়ার কুচকাওয়াজ এলাকায় প্রবেশ করতে এবং ট্রাফিক পুলিশ কর্তৃক নির্দেশিত স্থানে গাড়ি পার্কিং করার জন্য পরামর্শ দেওয়া যাচ্ছে।

৩। শুধু সব-১ স্টিকার সম্বলিত গাড়িসমূহ: সামরিক বাহিনীর ব্রিগেডিয়ার জেনারেল/সমমর্যাদা ও তদনিম্ন সকল কর্মকর্তা, অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল/সমমর্যাদা ও তদনিম্ন সকল কর্মকর্তা সেনাবাহিনীর অভ্যন্তরস্ত গেট ব্যবহার করে ৩ নং পার্কিং লটে গাড়ি পার্কিং করবেন।

৪। এছাড়াও সব স্টিকার সম্বলিত গাড়িসমূহ: সামরিক বাহিনীর লে. জেনারেল ও সমমর্যাদা, অবসরপ্রাপ্ত সেনা, নৌ ও বিমান বাহিনীর প্রধান, অবসরপ্রাপ্ত লে. জেনারেল ও সমমর্যাদার কর্মকর্তা, মেজর জেনারেল ও সমমর্যাদাসম্পন্ন এবং সামরিক বাহিনীর অবসর প্রাপ্ত মেজর জেনারেল ও সমমর্যাদাসম্পন্ন কর্মকর্তা সেনাবাহিনীর অভ্যন্তরন্ত গেট ব্যবহার করে ৪ নং পার্কিং লটে গাড়ি পার্কিং করবেন।

৫। যে কোন অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়ানোর লক্ষ্যে আমন্ত্রিত অতিথিদের যানবাহনের চালকদের নিজ নিজ গাড়িতে অবস্থান করার জন্য পরামর্শ দেওয়ার পাশাপাশি গাড়ির ড্রাইভারের মোবাইল নম্বর গাড়ির উইন্ডশিল্ডে দৃশ্যমান স্থানে প্রদর্শনের জন্য অনুরোধ করা হলো।

৬। আমস্থিত অতিথিদের স্টিকারযুক্ত গাড়িসমূহকে বিজয় সরণি ক্রসিং/উড়োজাহাজ ক্রসিং/প্রতিরক্ষা গ্যাপ এবং মিরপুর ১০ নং ক্রসিং হতে জাতীয় প্যারেড স্কয়ার মাঠে প্রবেশ করার জন্য অনুরোধ করা হলো।

এছাড়া, একই দিন মহান বিজয় দিবসে সাভার জাতীয় স্মৃতিসৌধে পুষ্পাঞ্জলি অর্পণ উপলক্ষে ঢাকা থেকে আমিনবাজার হয়ে সাভার জাতীয় স্মৃতিসৌধ পর্যন্ত সড়কে ভোর সাড়ে ৪টা থেকে ভিভিআইপি, ভিআইপি ও আমন্ত্রিত অতিথিরা সাভার স্মৃতিসৌধে গমনাগমন করবেন।

এ উপলক্ষে ১৫ ডিসেম্বর দিবাগত রাতের ভোর সাড়ে ৩টা থেকে ১৬ ডিসেম্বর সকাল সাড়ে ১০টা পর্যন্ত বাস, মিনিবাস, ট্রাক, লরিসহ বড় গাড়িকে গাবতলী আমিনবাজার ব্রিজ-সাভার রোড পরিহার করে বিকল্প রাস্তা হিসেবে ঢাকা এয়ারপোর্ট রোড-আব্দুল্লাহপুর ক্রসিং-আগুলিয়া সড়ক হয়ে চলাচল করার জন্য অনুরোধ করা হলো।

অনুরূপভাবে আরিচা থেকে আমিনবাজার হয়ে ঢাকাগামী যানবাহনসমূহ নবীনগর বাজার হতে আগুলিয়া হয়ে ঢাকায় প্রবেশ করার জন্য অনুরোধ করা হলো। এ ছাড়া টাঙ্গাইল থেকে আগুলিয়া হয়ে ঢাকামুখী যানবাহন সমূহ কালিয়াকৈর-গাজীপুর চৌরাস্তা-টঙ্গী হয়ে ঢাকায় প্রবেশের জন্য পরামর্শ দেওয়া যাচ্ছে।

মহান বিজয় দিবস উপলক্ষে প্যারেড গ্রাউন্ড কেন্দ্রিক জাতীয় অনুষ্ঠান চলাকালীন যানবাহন চলাচলে শৃঙ্খলা রক্ষা ও যানজট এড়ানোর লক্ষ্যে ডিএমপির ট্রাফিক বিভাগ নগরবাসীর সর্বাত্মক সহযোগিতা কামনা করেছে।

সূত্র: বাংলানিউজ
এম ইউ/১৩ ডিসেম্বর ২০২২

Back to top button