ইউরোপএশিয়া

শিগগির বৈঠকে বসছেন পুতিন-শি জিনপিং

মস্কো, ১৩ ডিসেম্বর – রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং শিগগির বৈঠকে বসছেন। ২০২২ সালের বিষয় বা ইস্যুগুলো নিয়েই মূলত এই বৈঠক। ডিসেম্বরেই এই বৈঠক হবে, রাশিয়ার বিজনেস ডেইলি ভেদোমোস্তির বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে এ তথ্য।

রয়টার্সের খবরে বলা হয়েছে, মঙ্গলবার (১৩ ডিসেম্বর) দুই নেতার বৈঠকের বিষয়টি ভেদোমোস্তির এক প্রতিবেদনে নিশ্চিত করা হয়।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ ভেদোমোস্তিকে বলেছেন, বৈঠকের সূচি ও এজেন্ডা সব ঠিক। শুধু আনুষ্ঠানিক ঘোষণা বাকী।

ওই গণমাধ্যমটিতে নাম প্রকাশে অনিচ্ছুক রাশিয়ার প্রেসিডেন্টের প্রশাসনের এক সূত্রের বরাত দিয়ে বলা হয়েছে, তাদের মধ্যে সরাসরি বৈঠক হওয়ার সম্ভাবনা ক্ষীণ। বৈঠকের বিশদ বিবরণ তৈরি করা হচ্ছে বলেও জানান তিনি।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন আগ্রাসনের পর চীনের সঙ্গে আরও ঘনিষ্ঠ হয়েছে রাশিয়া।

এর আগে ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ শুরুর পর প্রথম প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও প্রেসিডেন্ট শি জিনপিং উজবেকিস্তানে অনুষ্ঠিত সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) দুদিনের শীর্ষ সম্মেলনের ফাঁকে বৈঠক করেন।

ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে রাশিয়ার সঙ্গে পশ্চিমাদের সস্পর্ক তলানিতে ঠেকেছে। অন্যদিকে, তাইওয়ান ইস্যুতে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা আরও বেড়েছে। এমন পরিস্থিতির মধ্যে বৈঠকে বসার খবর মিলছে এই দুই শীর্ষ নেতার।

অপরদিকে, সার্বিক পরিস্থিতি নিয়ে বছর শেষে করা সংবাদ সম্মেলন এবার করবেন না রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ক্রেমলিন বিষয়টি নিশ্চিত করে জানিয়েছে, ঐতিহ্যগতভাবে করে আসা সংবাদ সম্মেলন এবার হচ্ছে না যেটি প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার সময় থেকে চালু ছিল।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সোমবার (১২ ডিসেম্বর) বলেছেন, নতুন বছর শুরুর আগে সংবাদ সম্মেলন হচ্ছে না। তবে তিনি উল্লেখ করেন, প্রেসিডেন্ট পুতিন নিয়মিত গণমাধ্যমের সঙ্গে কথা বলছেন।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/১৩ ডিসেম্বর ২০২২

Back to top button