ব্যবসা

রমজানে ৮ পণ্য বাকিতে আমদানি করতে পারবেন ব্যবসায়ীরা

ঢাকা, ১৩ ডিসেম্বর – আসন্ন পবিত্র রমজান মাসে ৮টি নিত্যপণ্য বাকিতে আমদানি করার সুযোগ দিলো বাংলাদেশ ব্যাংক। পণ্য ৮টি হলো- ভোজ্যতেল, খেজুর, ছোলা, ডাল, মটর, পেঁয়াজ, মসলা, চিনি।

মঙ্গলবার (১৩ ডিসেম্বর) কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ এ সংক্রান্ত নির্দেশনা দিয়ে অনুমোদিত সব ব্যাংকের কাছে পাঠিয়েছে।

নির্দেশনায় বলা হয়, আসন্ন রমজানে ভোজ্যতেল, খেজুর, ছোলা, ডাল, মটর, পেঁয়াজ, মসলা, চিনি ৯০ দিনের সাপ্লায়ার্স ও বায়ার্স ক্রেডিটের আওতায় আমদানির সুযোগ পাবেন। এ সুবিধা আগামী ৩১ মার্চ পর্যন্ত সময়ের জন্য প্রযোজ্য হবে।

এর আগে ১১ ডিসেম্বর রমজানে ৮ পণ্যের দাম সহনীয় পর্যায়ে রাখা নিশ্চিতে আমদানি এলসি স্থাপনের ক্ষেত্রে নগদ মার্জিনের হার ব্যাংক-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে ন্যূনতম পর্যায়ে রাখার নির্দেশনা দেওয়া হয়।

এরপর রোববার (১২ ডিসেম্বর) ব্যবসায়ীরা বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সঙ্গে দেখা করেন। এসময় রমজান মাস ও ঈদকে কেন্দ্র করে আমদানিতে বাণিজ্যিক ঋণপত্র (এলসি) খুলতে অগ্রাধিকার চান ব্যবসায়ীরা।

ব্যবসায়ীরা জানান, রমজানে শুধু ৮ পণ্য নয়, এর বাইরেও অনেক আমদানি পণ্য রয়েছে। রমজানের পর ঈদ আসবে। এসব দিক বিবেচনায় এলসি খোলায় যাতে কোনো সমস্যায় পড়তে না হয়, এজন্য জরুরি ভিত্তিতে রিজার্ভ থেকে ব্যাংকগুলোকে ডলার সহায়তার কথা বলেন।

একইসঙ্গে আমদানি ও রপ্তানিতে ডলারের এক রেটেরও দাবি জানান ব্যবসায়ীরা।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/১৩ ডিসেম্বর ২০২২

Back to top button