জাতীয়

সাভারের জাতীয় স্মৃতিসৌধে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি

সাভার, ১৩ ডিসেম্বর – মহান বিজয় দিবস উপলক্ষে সাভারের জাতীয় স্মৃতিসৌধে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। রং তুলি আর ফুলে সাজানো হচ্ছে পুরো এলাকা। নিরাপত্তার দায়িত্বে রয়েছেন পুলিশ, বসানো হয়েছে সিসিটিভি ক্যামেরা।

সোমবার দুপুরে স্মৃতিসৌধ এলাকায় গিয়ে দেখা গেছে,স্মৃতিসৌধের প্রধান ফটক ও দ্বিতীয় ফটকের সামনে সড়কের ডিভাইডারের রং করা হচ্ছে।

দিনটিতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীসহ সর্বস্তরের জনগণ বীর শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

স্মৃতিসৌধ এলাকায় নেওয়া হচ্ছে ব্যাপক প্রস্তুতি। সৌধের বাইরেও সৌন্দর্যবর্ধনের জন্য নেওয়া হয়েছে বিভিন্ন পদক্ষেপ।

স্মৃতিসৌধ এলাকার পরিচ্ছন্নতাকর্মী মিয়া জানান,সৌধের মোটামুটি ভাবে আমি ১৭ দিন যাবত সৌন্দর্যের কাজ করছি। প্রধান ফটকসহ সবগুলো ফটকের সামনের সড়কে ডিভাইডারে রং করা হয়েছে। স্মৃতিসৌধের ভেতরে বিভিন্ন রঙের আলোকবাতি সংযোজনের কাজ চলছে। এছাড়া ফুল গাছসহ শোভাবর্ধক গাছে নতুন টব দেওয়া হচ্ছে। এসময় তিনি আরোও বলেন,স্মৃতিসৌধের ৮৪ একর জমি জুড়েই পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ শেষ হয়েছে। এখন চলছে শেষ মুহূর্তের ধোয়া-মোছার কাজ।

নিরাপত্তার দায়িত্বে থাকা আশুলিয়া থানার পুলিশের উপ-পরিদর্শক আল মামুন কবিরের কাছে জানতে চাইলে তিনি বলেন,সব ধরনের নিরাপত্তা জোরদার করা হয়েছে। নিরাপত্তার জন্য বসানো সিসিটিভি ক্যামেরার ম্যাধমে সবকিছু মনিটরিং করা হচ্ছে। এরই মধ্যে সৌধ এলাকার বাইরে আতশবাজি ও উচ্চস্বরে মাইক বাজানোয় দেওয়া হয়েছে নিষেধাজ্ঞা।

গণপূর্ত বিভাগের সাভার জাতীয় স্মৃতিসৌধের উপ-সহকারী প্রকৌশলী মিজানুর রহমান বাংলাদেশ জার্নাল কে বলেন, গত এক মাস ধরে স্মৃতিসৌধে ৮৪ একর জমি পরিষ্কার- পরিচ্ছন্নতার কাজ শুরু হয়েছে। ফুল দিয়ে সাজানো, লেক সংস্কার,সিসি ক্যামেরা স্থাপনসহ সব কাজ পুরোপুরি সম্পন্ন হয়েছে। ইতোমধ্যে ৪ ডিসেম্বর থেকে জাতীয় স্মৃতিসৌধ এলাকায় জনসাধারণের প্রবেশ নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

তিনি আরোও বলেন,পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সরব উপস্থিত দেখা গেছে। এদিকে,দিনটি মহান বিজয় দিবস ১৬ ডিসেম্বর উপলক্ষে নেওয়া হয়েছে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা।বাড়ানো হয়েছে নিরাপত্তার দায়িত্বে থাকা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য। স্মৃতিসৌধ এলাকার সামনে ঢাকা-আরিচা মহাসড়কের ফুটপাতগুলো তুলে দেওয়া হয়েছে। আমরা ২৪ ঘণ্টা সৌধ এলাকা মনিটরিং করছি৷ গুরুত্বপূর্ণ পয়েন্টে বসানো নিরাপত্তা চৌকি। মহান বিজয় দিবস উপলক্ষে জাতীয় স্মৃতিসৌধে ৪ ডিসেম্বর থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত জনসাধারণের প্রবেশ ও চলাচল নিষেধ করা হয়েছে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ১৩ ডিসেম্বর ২০২২

Back to top button