ফুটবল

কাতার বিশ্বকাপে আরেক সাংবাদিকের মৃত্যু, রহস্য বাড়ছে

দোহা, ১২ ডিসেম্বর – কাতারে বিশ্বকাপ কভার করতে গিয়ে এবার মারা গেলেন ফটো সাংবাদিক খালিদ আল মিসলাম। কাতারের এই নাগরিক আল কাস টিভির ফটো সাংবাদিক হিসেবে কর্মরত ছিলেন। তার মৃত্যুর কোনও কারণ এখনও পর্যন্ত জানা যায়নি। ফলে রহস্য বাড়ছে। কাতারে এই নিয়ে দ্বিতীয় সাংবাদিকের মৃত্যু হল। এর আগে আমেরিকার সাংবাদিক গ্রান্ট ওয়াল মারা গিয়েছিলেন।

এদিকে যে সংস্থার হয়ে কাজ করতেন খালিদ, সেই টিভি চ্যানেল আল কাস জানিয়েছে, বিশ্বকাপ কভার করতে গিয়ে মৃত্যু হয়েছে তার। পরিবারকে সান্ত্বনা জানানো হয়েছে। কিন্তু কীভাবে এবং তার কোথায় মৃত্যু হল, সেটা এখনও অজানা। ফলে রহস্য বাড়ছে তার মৃত্যু নিয়ে। খালিদকেও খুন করা হয়েছে কিনা, বা কাতার সরকারের বিরোধী কোনও কাজ তিনি করেছিলেন কিনা, তা নিয়ে প্রশ্ন উঠছে।

১০ ডিসেম্বর রাতে লুসেল স্টেডিয়ামে আর্জেন্টিনা বনাম নেদারল্যান্ডস ম্যাচের সময় প্রেস বক্সে লুটিয়ে পড়েন আমেরিকা থেকে বিশ্বকাপ কভার করতে আসা সাংবাদিক গ্রান্ট ওয়াল। পরে তাকে কাছাকাছি একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। চলতি কাতার বিশ্বকাপে যুক্তরাষ্ট্রের প্রথম ম্যাচে রংধনু টি-শার্ট পরে স্টেডিয়ামে ঢুকতে চেয়েছিলেন গ্রান্ট। কিন্তু তাকে বাধা দেন নিরাপত্তাকর্মীরা। পরে টি-শার্ট বদল করেই স্টেডিয়ামে ঢুকতে হয়েছিল প্রয়াত গ্রান্টকে।

মৃত্যুকালে গ্রান্ট ওয়ালের বয়স হয়েছিল ৪৮ বছর। আমেরিকা এবং ওয়েলসের খেলা দেখতে তিনি কাতারের আহমেদ বিন আলি স্টেডিয়ামে গিয়েছিলেন রংধনু পোশাক পরে। তাকে সেদিন স্টেডিয়ামে ঢুকতে দেওয়া হয়নি বলে অভিযোগ। কাতারে সমকামিতা নিষিদ্ধ। সাংবাদিক টুইট করে জানিয়েছিলেন, পোশাকের কারণে তার ফোন কেড়ে নেওয়া হয়।

ওয়ালের পরিবারের তরফে খুনের অভিযোগ তোলা হয়েছে কাতার সরকারের বিরুদ্ধে। তার ভাই ইনস্টাগ্রামে একটি ভিডিয়ো পোস্ট করে বলেছেন, আমার নাম এরিক ওয়াল, আমি গ্র্যান্টের ভাই। আমি সমকামী। আমার জন্যই গ্র্যান্ট রংধনু রঙের পোশাক পরেছিল। আমার দাদা সুস্থ ছিল। ও আমাকে জানিয়েছিল, ওকে খুনের হুমকি দেওয়া হচ্ছে। আমি বিশ্বাস করি না, ও এমনি এমনি মরে গিয়েছে। আমার মনে হয় ওকে খুন করা হয়েছে। তাই সত্যি ঘটনা সামনে নিয়ে আসার জন্য কাতার প্রশাসনের কাছে সাহায্যের ভিক্ষা চাইছি।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ১২ ডিসেম্বর ২০২২

Back to top button