জাতীয়

হালনাগাদ ভোটার তালিকার খসড়া প্রকাশের সময় পেছাল

ঢাকা, ১২ ডিসেম্বর – হালনাগাদ ভোটার তালিকার খসড়া আগামী ২ জানুয়ারি পরিবর্তে ১৫ জানুয়ারি প্রকাশ করা হবে। তবে আইন অনুযায়ী চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে ২ মার্চ। সাধারণত প্রতিবছর ২ জানুয়ারি হালনাগাদ ভোটার তালিকার খসড়া প্রকাশ করা হয়।

রোববার (১১ ডিসেম্বর) এ বিষয়ে দেশের সব উপজেলা নির্বাচন কর্মকর্তাদের কাছে নির্বাচন কমিশনের (ইসি) সহকারী সচিব মো. মোশাররফ হোসেন স্বাক্ষরিত চিঠি পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়, উপজেলা বা থানা নির্বাচন অফিসাররা ১৫ জানুয়ারি খসড়া ভোটার তালিকা প্রকাশ করবেন এবং তা বিধি মোতাবেক প্রকাশ করা হয়েছে মর্মে প্রত্যয়ন প্রদান করতে হবে।

হালনাগাদ ভোটার তালিকার খসড়া প্রকাশের সময় পেছানোয় আইনের কোনো ব্যত্যয় হচ্ছে না। তবে বিগত দিনের রেওয়াজ ভঙ্গ হচ্ছে। কারণ, ভোটার তালিকা আইনে বলা হয়েছে, কম্পিউটার ডাটাবেজে সংরক্ষিত বিদ্যমান সব ভোটার তালিকা প্রতিবছর ২ জানুয়ারি থেকে ২ মার্চ পর্যন্ত সময়কালের মধ্যে নির্ধারিত পদ্ধতিতে হালনাগাদ করা হবে।

ভোটার তালিকা বিধিমালা অনুযায়ী প্রতিবছর ২ জানুয়ারি হালনাগাদ ভোটার তালিকার খসড়া এবং ২ মার্চ খসড়ায় আসা আপত্তি নিষ্পত্তি করে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হয়। এবার খসড়া ভোটার তালিকা প্রকাশ পেছালেও চূড়ান্ত তালিকা যথাসময়ে প্রকাশিত হবে।

সূত্র: আরটিভি
এম ইউ/১২ ডিসেম্বর ২০২২

Back to top button