জানা-অজানা

যৌথভাবে অত্যাধুনিক যুদ্ধবিমান তৈরি করবে ব্রিটেন, জাপান এবং ইতালি

ইতালি এবং জাপানের সাথে সহযোগিতায়, এটি পরবর্তী প্রজন্মের যুদ্ধবিমান তৈরি করতে কাজ করার ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য। যার লক্ষ্য হচ্ছে বর্তমানে চীন, রাশিয়া এবং এমনকি যুক্তরাষ্ট্রের মতো দেশগুলোর যুদ্ধবিমানগুলোকে মোকাবেলা করা।

একটি যৌথ বিবৃতিতে, ব্রিটিশ, জাপানি এবং ইতালীয় নেতারা বলেছেন, আমরা গ্লোবাল কমব্যাট এয়ার প্রোগ্রাম (জিসিএপি) ঘোষণা করছি। যার মাধ্যমে ২০৩৫ সালের মধ্যে একটি পরবর্তী প্রজন্মের যুদ্ধবিমান তৈরির পরিকল্পনা করা হয়েছে।

পরবর্তী প্রজন্মের এই যুদ্ধবিমান যেটি টেম্পেস্ট নামে পরিচিত, বর্তমানের ব্রিটিশ যুদ্ধবিমান টাইফুনকে প্রতিস্থাপন করবে বলে আশা করা হচ্ছে।

জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ব্রিটেনের বিএই সিস্টেম পিএলসি, জাপানের মিতসুবিশি হেভি ইন্ডাস্ট্রিজ এবং ইতালির লিওনার্দো বিমান তৈরীতে কাজ করবে।

এই বিষয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক শুক্রবার একটি টুইটে বলেছেন, জাপানি প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এবং ইতালীয় প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি, দেশগুলোর কর্মসংস্থান সৃষ্টি ও নিরাপত্তা জোরদার করার জন্য পরবর্তী প্রজন্মের যুদ্ধ বিমান তৈরি করতে সম্মত হয়েছেন।

সুনাক আরও বলেন, আমাদের জনগণ এবং আমাদের মিত্রদের রক্ষা করতে আমাদের প্রতিরক্ষায় অগ্রগতির প্রান্তে থাকতে হবে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, অত্যাধুনিক এ যুদ্ধবিমানের উন্নয়নকাজ এরই মধ্যেই শুরু হয়েছে। এ উদ্যোগের মূল লক্ষ্য হলো, তীব্র গতি, উন্নত সেন্সর ও কৃত্রিম বুদ্ধিমত্তার সমন্বয়ে এমন একটি যুদ্ধবিমান তৈরি করা। যাতে পাইলট যখন চরম চাপের মধ্যে থাকবে, তখন বিমানটি যাতে নিজে নিজেই কাজ করতে পারে। এছাড়া আশা করা হচ্ছে, নতুন এ টেম্পেস্ট জেট সর্বাধুনিক অস্ত্র বহনেও সক্ষম হবে। পাশাপাশি, এটি হাইপারসনিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপেরও সক্ষমতা রাখবে বলে আশা করা হচ্ছে।

আইএ/ ০৯ ডিসেম্বর ২০২২

Back to top button