দক্ষিণ এশিয়া

শ্রীলঙ্কাজুড়ে চরম বায়ুদূষণ-বৃষ্টি, বন্ধ সব স্কুল

কলম্বো, ০৯ ডিসেম্বর – দ্বীপ রাষ্ট্র শ্রীলঙ্কায় প্রতিকূল আবহাওয়া বিরাজ করছে। দেশটির স্বাস্থ্য ও পরিবেশ কর্মকর্তারা জানিয়েছে, অধিকাংশ এলাকায় বাতাসের মান অস্বাস্থ্যকর অবস্থায় পৌঁছেছে। এমন পরিস্থিতিতে শ্রীলঙ্কার স্কুলগুলো বন্ধ রাখা হয়েছে। এপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, প্রতিবেশী দেশ ভারত থেকে দূষিত বায়ু শ্রীলঙ্কায় প্রবেশ করছে। এতে পরিস্থিতি আরও খারাপ হচ্ছে। তাছাড়া বঙ্গোপসাগরে সৃষ্ট ঘুর্ণিঝড়ের কারণে দেশটিতে বৃষ্টিও শুরু হয়েছে।

রাজধানী কলম্বোসহ অন্যান্য গুরুত্বপূর্ণ শহর মূলত কুয়াশার চাঁদরে ঢেকে গেছে। বিশেষ করে বাতাসে সূক্ষ্ম কণার মাত্রা অস্বাস্থ্যকর পর্যায়ে পৌঁছেছে।

দেশটির পরিবেশ পর্যবেক্ষণ ও ঝুঁকি ব্যবস্থাপনার সঙ্গে জড়িত রাষ্ট্রীয় সংস্থা ন্যাশনাল বিল্ডিং রিসার্চ অর্গানাইজেশন জানিয়েছে, স্থানীয় ও আন্তঃসীমান্ত বায়ু দূষণের সংমিশ্রণের কারণে বর্তমান পরিস্থিতির উদ্ভব হয়েছে।

এটি জানায়, এই অবস্থা শ্রীলঙ্কার সব জায়গায় দেখা যাচ্ছে, যা স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করতে পারে।

শ্রীলঙ্কার স্বাস্থ্য সেবার মহাপরিচালক আসালা গুনাওয়ার্দেনা বলেছেন, এই অবস্থা আগামী দুই সপ্তাহ অব্যাহত থাকবে। তাই মানুষদের বাইরে থাকার সময় সীমিত করার পাশাপাশি মাস্ক ব্যবহারের পরামর্শ দিয়েছেন তিনি।

গত দুইদিনে শ্রীলঙ্কার বিভিন্ন স্থানে প্রবল বৃষ্টি ও ঝড়ো হাওয়ায় অন্তত দুইজন নিহত হয়েছেন, আহত হয়েছেন আরও দুইজন। গাছ পড়ে কয়েক ডজন ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং বেশ কয়েকটি রাস্তা বন্ধ রয়েছে।

সূত্র: জাগোনিউজ
আইএ/ ০৯ ডিসেম্বর ২০২২

Back to top button