ইউরোপ

বিশ্বব্যাপী ৩০ জনের ওপর নিষেধাজ্ঞা দিল যুক্তরাজ্য

লন্ডন, ০৯ ডিসেম্বর – দুর্নীতি, যৌন সহিংসতার অপরাধ ও মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে, রাশিয়া এবং ইরানী কর্মকর্তা সহ বিশ্বব্যাপী ৩০ ব্যক্তি ও গোষ্ঠীর বিরুদ্ধে নিষেধাজ্ঞা ঘোষণা করেছে যুক্তরাজ্য। একই অভিযোগে ফ্রান্স এবং ইউরোপীয় ইউনিয়নের নতুন নিষেধাজ্ঞার পরিকল্পনা ঘোষণার একদিন পরেই শুক্রবার এই ঘোষণা করে দেশটি।

শুকরার এক বিবৃতিতে ব্রিটিশ সরকার বলেছে, আন্তর্জাতিক অংশীদারদের সাথে সমন্বয় করা হয়েছিল আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস এবং বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে নিষেধাজ্ঞাগুলো দেয়া হয়েছে। বিবৃতিতে নিষেধাজ্ঞার আওতায় ব্যক্তিদের দুর্নীতিবাজ রাজনৈতিক ব্যক্তিত্ব, মানবাধিকার লঙ্ঘনকারী এবং সংঘাত-সম্পর্কিত যৌন সহিংসতার অপরাধী হিসাবে বর্ণনা করা হয়েছে।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লিভারলি বলেছেন, নিষেধাজ্ঞাগুলো আমাদের সবচেয়ে মৌলিক অধিকারের লঙ্ঘনের পেছনে যারা রয়েছে তাদের উন্মোচন করতে আরও সাহায্য করবে।

বিবৃতিতে বলা হয়েছে, ১১টি দেশের মোট ৩০ ব্যক্তি ও গোষ্ঠীকে নিষেধাজ্ঞার তালিকায় অন্তর্ভুক্ত করেছে। যার মধ্যে রয়েছেন, ইরানের বিচার বিভাগীয় এবং কারাগার ব্যবস্থার সাথে যুক্ত ১০ জন ইরানি কর্মকর্তা। যারা সম্প্রতি বিক্ষোভে অংশ নেয়া প্রতিবাদকারীদের বিচার ও মৃত্যুদণ্ডসহ শাস্তির সঙ্গে জরিত।

এদিকে ইউক্রেন যুদ্ধে ৯০ তম ট্যাঙ্ক ডিভিশনের কমান্ডার হিসাবে তার ভূমিকার জন্য রাশিয়ান কর্নেল ইবাতুলিন ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাজ্য।

অন্যদিকে দক্ষিণ সুদানের দুই স্থানীয় কর্মকর্তা, মালির সশস্ত্র গোষ্ঠী কাতিবা ম্যাকিনা গ্রুপ এবং মিয়ানমারের তিনটি সামরিক সংস্থাকে সংগঠিত যৌন সহিংসতার অভিযোগে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

এছাড়াও মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে নিকারাগুয়া, পাকিস্তান এবং উগান্ডার কয়েক জনকে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। যেখানে কসোভো, মলদোভা এবং সার্বিয়ার মনোনীত ব্যক্তিদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আনা হয়েছে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/০৯ ডিসেম্বর ২০২২

Back to top button