জাতীয়

ডিএসসিসির অনুমতি ছাড়াই গোলাপবাগ মাঠে বিএনপি

ঢাকা, ০৯ ডিসেম্বর – ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অনুমতি পেলেও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) অনুমতি ছাড়াই রাজধানীর গোলাপবাগ মাঠে অবস্থান নিয়েছে বিএনপির নেতাকর্মীরা।

জানা গেছে, গোলাপবাগ মাঠের রক্ষণাবেক্ষণের দায়িত্বে রয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। ১০ ডিসেম্বর ওই মাঠে সমাবেশের করতে ডিএমপির অনুমতি পেলেও ডিএসসিসির অনুমতি নেয়নি বিএনপি।

ডিএসসিসির চিফ এস্টেট অফিসার রাসেল সাবরিন গণমাধ্যমকে বলেন, শুনেছি ডিএমপির কাছ থেকে গোলাপবাগ মাঠ ব্যবহারের অনুমতি পেয়েছে বিএনপি। তবে আমাদের কাছ থেকে এখনও অনুমতি নেওয়া হয়নি।

তিনি বলেন, বিএনপি আবেদন করলে, ডিএসসিসি মেয়রের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

এ বিষয়ে বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবির খান বলেন, বিষয়টি দেখা হচ্ছে, খোঁজ নিচ্ছি।

উল্লেখ্য, ঢাকায় বিএনপির সমাবেশ নিয়ে বেশ কিছু দিন ধরে সরকার ও বিএনপির মধ্যে উত্তেজনা তৈরি হয়। বিএনপি নয়াপল্টনে সমাবেশ করতে চাইলেও সরকারের পক্ষ থেকে সোহরাওয়ার্দী উদ্যান বা যেকোনো মাঠে করার কথা বলা হয়। বিএনপি নয়াপল্টনেই সমাবেশ করতে অনড় অবস্থানে থাকে। এ নিয়ে বিতর্ক ও আলোচনার মধ্যেই বুধবার বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংর্ঘষের ঘটনা ঘটে। এতে একজনের মৃত্যু এবং অনেকেই আহত হন।

এরপর বিএনপি কার্যালয়ে অভিযান চালিয়ে বিএনপির বেশ কয়েকজন নেতাসহ অন্তত তিন শতাধিক নেতাকর্মীকে গ্রেপ্তার করে পুলিশ। সংঘর্ষের পর থেকে নয়াপল্টন পুলিশের নিয়ন্ত্রণে রয়েছে।

পরে বৃহস্পতিবার বিকেলে সমাবেশের স্থান নিয়ে ডিএমপি কমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের ফের বৈঠকে হয়। বৈঠকে বিএনপি কমলাপুর স্টেডিয়াম এবং ডিএমপির পক্ষ থেকে বাঙলা কলেজ মাঠের প্রস্তাব করা হয়। রাতেই বিএনপির পক্ষ থেকে এই দুই স্থানের যে কোনো একটির বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণার কথা ছিল। কিন্তু শুক্রবার দুপুরে নতুন করে রাজধানীর গোলাপবাগ মাঠে সমাবেশের করতে চাইলে ডিএমপির অনুমতি পায় বিএনপি।

সূত্র: আরটিভি
এম ইউ/০৯ ডিসেম্বর ২০২২

Back to top button