ইউরোপ

১৮ থেকে ২৫ বছর বয়সীদের মধ্যে বিনামূল্যে কনডম বিতরণের নির্দেশ ম্যাক্রনের

প্য়ারিস, ০৯ ডিসেম্বর – ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন বলেছেন, অবাঞ্ছিত গর্ভধারণ কমানোর লক্ষ্যে ১৮ থেকে ২৫ বছর বয়সীদের মধ্যে বিনামূল্যে কনডম বিতরণ করা হবে। শুক্রবার দ্য গার্ডিয়ান এ তথ্য জানিয়েছে।

ইমানুয়েল ম্যাক্রন পশ্চিম ফ্রান্সের পোইটিয়ার শহরতলির ফন্টেইন-লে-কমতে যুবকদের সাথে স্বাস্থ্য বিষয়ক মতবিনিময় সভায় বলেছেন, ‘এটি গর্ভনিরোধের জন্য একটি ছোট বিপ্লব।’

এর আগে ফরাসি সরকার চলতি বছর থেকে ২৫ বছরের কম বয়সী নারীদের জন্য বিনামূল্যে জন্মনিয়ন্ত্রণের উপকরণ বিলি শুরু করে। তরুণীরা যাতে অর্থের অভাবে গর্ভনিরোধক গ্রহণ বন্ধ না করে তা নিশ্চিত করার জন্য ১৮ বছরের কম বয়সীদের মধ্যে এসব উপকরণ বিলির প্রস্তাব দেওয়া হয়।

চিকিৎসকের চিকিৎসাপত্রে লেখা থাকলে কিংবা কোনো গৃহবধূ যদি চান তাহলে জাতীয় স্বাস্থ্যসেবার আওতায় বিনামূল্যে কনডম সরবরাহের বিধান ফ্রান্সে অনেক আগে থেকেই কার্যকর রয়েছে। মূলত এইডসসহ অন্যান্য যৌনরোগ থেকে সুরক্ষার জন্য সরকারিভাবে এ উদ্যোগ নেওয়া হয়।

সামগ্রিকভাবে যৌন শিক্ষার বিষয়ে রাষ্ট্রপতি বলেছেন,‘আমরা এই বিষয়ে খুব ভাল নই। বাস্তবতা তত্ত্ব থেকে খুব, খুব ভিন্ন। এটি এমন একটি বিষয় যেখানে আমাদের শিক্ষকদের আরও ভালোভাবে শিক্ষিত করতে হবে।’

সূত্র: রাইজিংবিডি
এম ইউ/০৯ ডিসেম্বর ২০২২

Back to top button