ফুটবল

আর্জেন্টিনাকে গুড়িয়ে দেবে ডাচরা, দাবি ভার্টের

দোহা, ০৮ ডিসেম্বর – নেদারল্যান্ডস ও আর্জেন্টিনা কোয়ার্টার ফাইনালের ম্যাচে মুখোমুখি হচ্ছে। শুক্রবার বাংলাদেশ সময় রাত ১টার ম্যাচ উত্তাপ ছড়াতে শুরু করেছে। দুই দলের পুরনো দৌরাত্ম আছে। ম্যাচটি কঠিন হবে বলেই মনে করা হচ্ছে। তবে সাবেক ডাচ মিডফিল্ডার রাফায়েল ভ্যান ডার ভার্ট মনে করছেন, ডাচরা মেসির দলকে গুড়িয়ে দেবে।

ডাচদের হয়ে একশ’র বেশি ম্যাচ খেলা ৩৯ বছর বয়সী সাবেক আয়াক্স, রিয়াল মাদ্রিদ ও টটেনহ্যাম মিডফিল্ডারের মতে, ম্যাচে আর্জেন্টিনাকে ৩-০ গোলে হারাবে নেদারল্যান্ডস। কারণ মেসির পাশে যারা খেলছেন তারা অত ভালো খেলোয়াড় নন।

তিনি বলেন, ‘এবারের টুর্নামেন্টে মেসি আবার নিজের প্রমাণ দিয়েছেন। কিন্তু তার পাশে যারা খেলছেন তারা অত ভালোমানের খেলোয়াড় নয়। ম্যাচটা সহজ হবে। আমার মতে, নেদারল্যান্ডস ৩-০ গোলে জিতবে।’ তিনি ডাচদের পক্ষে সাফাই গাইলেও মেসিকে ধরে রাখা কঠিন বলে বলেও মনে করেন। তবে মেসি যে বুড়ো হয়েছে, সেটাও মনে করিয়ে দিলেন।

দুই মৌসুম রিয়াল মাদ্রিদে খেলাকালীন মেসির মুখোমুখি হওয়ার অভিজ্ঞতা জানিয়ে ভার্ট বলেন, ‘মেসির বিপক্ষে আমি খেলেছি, আপনি তাকে ধরতে পারবেন না। ওকে ফাউল করতে যাবেন, দেখবেন অদৃশ্য হয়ে গেছে। তবে এখন তিনি ধীর গতির হয়ে গেছেন, আগের চেয়ে বেশি হেঁটে বেড়ান। যদিও তিনি গুরুত্বপূর্ণ পাস দিতে পারেন। রোনালদো তার শরীর ও গোলের জন্য টিকে আছেন। তবে মেসি গোলের চেয়ে বেশি কিছু।’

ডাচদের ব্যাকরুমে মেসিকে আটকানোর পরিকল্পনা চলছে। কোচ ভ্যান গাল, অধিনায়ক ভ্যান ডাইক, মিডফিল্ডার ফ্রেঙ্কি ডি জং আর্জেন্টাইন সুপারস্টারকে নিয়ে নানান কথা বলেছেন। তবে ভ্যান ডার ভার্ট মনে করেন, মেসিকে মার্ক না করাই ভালো, ‘রিয়ালে আমরা রামোসকে দায়িত্ব দিয়েছিলাম মেসিকে আটকানোর। এরপর রামোস ওর পিছু ছাড়তো না। তাকে আটকানো খুব কঠিন। এর চেয়ে ভালো তাকে মার্ক করে না খেলা।’

সূত্র: সমকাল
আইএ/ ০৮ ডিসেম্বর ২০২২

Back to top button