এশিয়া

বাইডেনকে না দিলেও শি জিনপিংকে লাল গালিচা সংবর্ধনা সৌদি আরবের

রিয়াদ, ৮ ডিসেম্বর – বুধবার সৌদি আরব সফরে পৌঁছেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। সেখানে তাকে রিয়াদের পক্ষ থেকে লাল গালিচা সংবর্ধনা দেওয়া হয়েছে। শুধু তা-ই নয়, শি জিনপিংকে বহনকারী বিমান সৌদি আরবের আকাশসীমায় প্রবেশের পর দেশটির রয়্যাল সৌদি এয়ার ফোর্সের চারটি যুদ্ধবিমান সেটিকে এসকর্ট করে নিয়ে যায়।

চীনের রাষ্ট্রীয় সম্প্রচারকারী সিসিটিভি অনুসারে, এরপর সবুজ ধোঁয়ার ট্রেইল টেনে এটিকে ছয়টি অ্যারোবেটিক জেট দ্বারা অবতরণ করা হয়।

চীনের পক্ষ থেকে এই সফরকে বেইজিং ও রিয়াদের মধ্যে নতুন যুগের সূচনাকারী বলে উল্লেখ করা হয়েছে।
যখন আমেরিকা এবং সৌদি আরবের মধ্যে সম্পর্ক অনেকটা তিক্ত হয়ে উঠছে তখন চীনা প্রেসিডেন্টের এই সফর অনুষ্ঠিত হচ্ছে। গত মাসে মার্কিন অনুরোধ উপেক্ষা করে সৌদি নেতৃত্বাধীন ওপেক প্লাস তেলের উৎপাদন কমানোর সিদ্ধান্ত নেওয়ার পর থেকে বিশেষ করে রিয়াদ ও ওয়াশিংটনের মধ্যকার সম্পর্ক অনেক বেশি তেঁতে উঠেছে।

এই সফরে চীনা নেতা পারস্য উপসাগরীয় সহযোগিতা পরিষদ বা জিসিসিভুক্ত ছয়টি আরব দেশের শীর্ষ নেতাদের সঙ্গে সম্মেলনে যোগ দেবেন। শনিবার প্রেসিডেন্ট শি জিনপিং সৌদি সফর শেষ করবেন বলে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।

সৌদি আরবের রাষ্ট্রীয় গণমাধ্যম বলেছে, প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সফরের সময় রিয়াদের সঙ্গে চীনা প্রতিনিধিদল অন্তত তিন হাজার কোটি ডলারের কয়েকটি চুক্তি সই করবে।

এই সফরে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান চীনা প্রেসিডেন্টকে লাল গালিচা সংবর্ধনা দিলেও কিছুদিন আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সফরের সময় এই ধরনের জাঁকজমকপূর্ণ ব্যবস্থা রাখা হয়নি।

সূত্র: বিডি প্রতিদিন
আইএ/ ৮ ডিসেম্বর ২০২২

Back to top button