ইউরোপ

টাইম ম্যাগাজিনের ‘পার্সন অব দ্য ইয়ার’ নির্বাচিত হলেন জেলেনস্কি

কিয়েভ, ০৭ ডিসেম্বর – ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে বছরের সেরা ব্যক্তি হিসাবে মনোনীত করেছে যুক্তরাষ্টে-ভিত্তিক জনপ্রিয় টাইম ম্যগাজিন। ম্যাগাজিনটি বুধবার টুইটার পোস্টের মাধ্যমে এই ঘোষণা করে।

টাইম ম্যাগাজিন জেলনস্কির ওপর দীর্ঘ একটি নিবন্ধ প্রকাশ করেছে, যেখানে তাকে ‘ইউক্রেনের আত্মা’ হিসেবে অবিহিত করা হয়েছে। সেখানে উল্লেখ করা হয়েছে, যুদ্ধকালীন নেতা হিসাবে জেলেনস্কির সাফল্য প্রমাণ করে, সাহস সংক্রামকতার প্রতীক। আক্রমণের প্রথম দিনগুলো থেকেই তিনি ইউক্রেনের জনগণ ও সামরিক বাহিনীর সাহস যুগিয়েছেন।

টাইমের নিবন্ধে আরও বলা হয়েছে, একমাত্র সাহসের কারনেই দেশটি প্রায় নয় মাস ধরে তার বৃহত্তর প্রতিবেশীকে প্রতিরোধ করছে। যদিও রাশিয়ার আগ্রাসন ইউক্রেনীয়দের জন্য মৃত্যু, ধ্বংস এবং কষ্ট নিয়ে এসেছে। কিন্তু তারা প্রতিরোধ অব্যাহত রেখেছে করেছে এবং এমনকি রাশিয়ার দখল করা অঞ্চল ফিরিয়ে নিয়েছে।

৪৪ বছর বয়সী জেলেনস্কি, যিনি ২০১৯ সাল থেকে ইউক্রেনের প্রেসিডেন্ট রয়েছেন। বর্তমানে তিনি হয়ে উঠেছেন একজন অসম্ভাব্য যুদ্ধকালীন নেতা। তবে রাজনীতিতে আসার আগে তিনি একজন কৌতুক অভিনেতা, অভিনেতা, লেখক এবং প্রযোজক ছিলেন।

উল্লেখ্য, ২০২১ সালে টাইমের এই বার্ষিক পুরষ্কারটি বিশ্বের শীর্ষ ধনী ও যুক্তরাষ্ট্রের বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান নিবার্হী এলন মাস্ককে দেয়া হয়েছিল।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ০৭ ডিসেম্বর ২০২২

Back to top button