মধ্যপ্রাচ্য

ইরানে ১২শ শিক্ষার্থীকে বিষ খাওয়ানোর অভিযোগ

তেহরান, ০৭ ডিসেম্বর – ইরানের বিশ্ববিদ্যালয়ের প্রায় ১২০০ শিক্ষার্থীর একটি দল সারা দেশে সরকারবিরোধী বিক্ষোভের প্রস্তুতির আগে খাদ্যে বিষক্রিয়ার শিকার হয়েছে বলে অভিযোগ করা হয়েছে। মঙ্গলবার ব্রিটিশ সংবাদপত্র ডেইলি টেলিগ্রাফের বরাতে এই তথ্য জানিয়েছে আরব নিউজ।

দেশটির জাতীয় ছাত্র ইউনিয়ন অভিযোগ করেছে, খারজমি, আরাক বিশ্ববিদ্যালয় এবং আরও চারটি শিক্ষা প্রতিষ্ঠানের ১২০০ শিক্ষার্থীদের সরবরাহ করা খাবারে ইচ্ছাকৃতভাবে বিষ প্রয়োগ করেছে প্রশাসন। বিষক্রিয়ার আক্রান্ত শিক্ষার্থীদের সকলেই শরীরে ব্যথা ও মাথা ঘোরার সমস্যায় ভুগছেন। কারও কারও পেটেও সমস্যা হয়েছে বলে জানিয়েছে ইউনিয়ন।

এদিকে ইরানের প্রশাসন এই অভিযোগ অস্বীকার করেছে। কর্মকর্তারা এই বিষক্রিয়ার জন্য পানিবাহিত ব্যাকটেরিয়াকে দায়ী করেছেন।

এক বিবৃতিতে ছাত্র ইউনিয়ন অভিযোগ করেছে, বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের ক্লিনিকগুলো ডিহাইড্রেশন এবং খাদ্য বিষক্রিয়ার অন্যান্য সম্পর্কিত চিকিত্সার বন্ধ করে দেয়। এতে পরিস্কার বোঝা যায় খাদ্যে বিষক্রিয়ার ঘটনা জাতীয় প্রতিবাদ আন্দোলনকে ব্যর্থ করার একটি ইচ্ছাকৃত কৌশল।

ছাত্র ইউনিয়নের দাবি, বুধবার থেকে তিন দিনের দেশব্যাপী ধর্মঘট শুরু হওয়ার কথা রয়েছে। এটি রুখতেই এমন পদক্ষেপ নিয়েছে কতৃপক্ষ বলে অভিযোগ ছাত্র ইউনয়নের।

এদিকে, ইরানি কর্তৃপক্ষ এমন খবর অস্বীকার করেছে যে সরকার দেশটির নৈতিকতা পুলিশকে বিলুপ্ত করার সিদ্ধান্ত নিয়েছে।

দেশটির একটি রাষ্ট্রীয় সংবাদমাধ্যম বলেছে, ইরানের কোনো কর্মকর্তা নৈতিকতা পুলিশ বন্ধ করার বিষয়টি নিশ্চিত করেননি। কিছু বিদেশী মিডিয়া অ্যাটর্নি জেনারেলের বক্তব্যকে ইসলামী প্রজাতন্ত্রের হিজাব আইন থেকে প্রত্যাহার এবং সাম্প্রতিক দাঙ্গা প্রভাবিত করার চেষ্টা করেছে।

উল্লেখ্য, গত ১৬ সেপ্টেম্বর ইরানের নৈতিকতা পুলিশ হেফাজতে ২২ বছর বয়সী মাহসা আমিনি মৃত্যুর পর দেশটিতে দুই মাসেরও বেশি সময় ধরে বিক্ষো আব্যহত রয়েছে। প্রথমে বিক্ষোভ ইরানের কুর্দি অধ্যুষিত উত্তরপশ্চিমাঞ্চলে শুরু হলেও ক্রমে তা দেশটির ৮০টি শহর ও নগরে ছড়িয়ে পড়ে। যা ১৯৭৯ সালের ইসলামী বিপ্লবের পর থেকে সরকারকে সবচেয়ে বড় চ্যালেঞ্জে পরিণত করেছে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ০৭ ডিসেম্বর ২০২২

Back to top button