দক্ষিণ এশিয়া

বিজেপিকে হটিয়ে দিল্লির পৌর নির্বাচনে আম আদমির বড় জয়

নয়াদিল্লি, ০৭ ডিসেম্বর – ভারতের রাজধানী দিল্লির মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের (এমসিডি) নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি (আপ)। এই জয়ে ১৫ বছরের বিজেপি-শাসনের অবসান ঘটিয়ে দিল্লি মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনেরের ক্ষমতা দখল করে ফেলল অরবিন্দ কেজরিওয়ালের দল।

গতকাল মঙ্গলবার ২৫০ আসনের দিল্লি মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়, সংখ্যাগরিষ্ঠতার পেতে একটি দলের প্রয়োজন ১২৬টি।

বুধবার ভোটগননা শেষে ফলাফলে দেখা যায় ২৫০ আসনের দিল্লি মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনেরে ১৩৪টি আসন জিতেছে আপ। অন্যদিকে বিজেপি জিতেছে ১০৪টি আসন। কংগ্রেসের জিতেছে মাত্র ৯টি আসন।

দিল্লির প্রায় ৯৪ শতাংশ এলাকা মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনেরের অধীনে পড়ে। স্বাভাবিকভাবেই দিল্লির শাসনব্যবস্থা নিয়ন্ত্রণের ক্ষেত্রে বিধানসভার মতো মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনেরের নির্বাচনও ভীষণ গুরুত্বপূর্ণ। দিল্লি বিধানসভা নির্বাচনে আম আদমি পার্টি সেই ২০১৫ সালে ক্ষমতায় এলেও দিল্লি মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের তারা এর আগে দখল করতে পারেনি। ২০০৫ সাল থেকে দিল্লি মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনেরের রাশ ছিল বিজেপির হাতে।

এদিকে মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের হাতছাড়া হওয়ার অর্থ, রাজধানীর শাসনব্যবস্থার আর কোনও স্তরেই বিজেপির অস্তিত্ব রইল না।

অন্যদিকে, গুজরাট এবং হিমাচল প্রদেশের ফলপ্রকাশের ঠিক আগের দিন দিল্লির এই জয় আম আদমি পার্টিকে স্বস্তি দেবে। কারণ বুথ ফেরত সমীক্ষার ফলাফল বলছে, গুজরাট এবং হিমাচলে আপ প্রত্যাশিত ফল করতে পারছে না।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/০৭ ডিসেম্বর ২০২২

Back to top button