শিক্ষা

সরকারিতে এক আসনে ছয় আবেদন, বেসরকারির অধিকাংশ ফাঁকা

ঢাকা, ০৬ ডিসেম্বর – সরকারি-বেসরকারি স্কুল ভর্তির আবেদন শেষ হয়েছে। সরকারি স্কুলে প্রতি আসনে প্রায় ছয়জন শিক্ষার্থী আবেদন করেছে। আর বেসরকারি স্কুলে সাড়ে তিন আসনে একজন। বেসরকারি আবেদনকারীর সংখ্যা আরও কমতে পারে। সরকারি স্কুলে এক ধরনের ভর্তিযুদ্ধ তৈরি হলেও বেসরকারিতে আসনের প্রায় ৭২ শতাংশ আসন খালি থাকছে বলে জানা গেছে। অন্যদিকে ৭০ হাজার আবেদনকারী এখনো ফি জমা দেয়নি।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) থেকে জানা গেছে, এবার সারাদেশে ৫৫০টি সরকারি বিদ্যালয়ে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত এক লাখ সাত হাজার ৮৯টি শূন্য আসনে ছাত্র-ছাত্রী ভর্তি নেওয়া হবে। আর দুই হাজার ৮৫২টি বেসরকারি বিদ্যালয়ে ভর্তি নেওয়া হবে নয় লাখ ২৫ হাজার ৬৬টি আসনে।

২০২৩ শিক্ষাবর্ষের জন্য সরকারি-বেসরকারি বিদ্যালয়ে প্রথম থেকে নবম শ্রেণিতে ভর্তির অনলাইন আবেদন গত ১৬ নভেম্বর বেলা ১১টা থেকে শুরু হয়ে আজ মঙ্গলবার (৬ ডিসেম্বর) বিকেল ৫টা পর্যন্ত নেওয়া হয়। এর মধ্যে যারা আবেদন করেছে তারা রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন ফি জমা দিতে পারবে।

সংশ্লিষ্টরা জানান, সরকারি স্কুলে ভর্তির জন্য সারাদেশে ৫৫০টি বিদ্যালয়ে এক লাখ সাত হাজার ৮৯টি শূন্য আসনে মোট ছয় লাখ ২৬ হাজার ৫৯টি আবেদন জমা হয়েছে। সে হিসাবে প্রতি আসনে আবেদনকারীর সংখ্যা পাঁচ দশমিক ৮৪। লটারির মাধ্যমে সব ক্লাসে শিক্ষার্থী নির্বাচন করা হবে।

অন্যদিকে, দেশের দুই হাজার ৮৫২টি বেসরকারি বিদ্যালয়ে নয় লাখ ২৫ হাজার ৬৬টি আসনে মাত্র ২ লাখ ৬০ হাজার ৯৩৩টি আবেদন করা হয়েছে। সেই হিসাবে প্রতি সাড়ে তিনটি আসনে একজন মাত্র আবেদনকারী। এতে ছয় লাখ ৬৪ হাজার ১৩৩ টি আসন খালি থাকছে। মোট আসনের প্রায় ৭২ শতাংশ শিক্ষার্থী শূন্য থাকছে। আগামী ১২ ডিসেম্বর সরকারি বিদ্যালয়ে ভর্তির লটারি অনুষ্ঠিত হবে। বেসরকারি স্কুলের লটারি ১৩ ডিসেম্বর নির্ধারণ করা হয়েছে।

এ বিষয়ে মাউশির উপ-পরিচালক (বিদ্যালয়) মোহাম্মদ আজিজ উদ্দিন বলেন, সরকারি বিদ্যালয়ে ভর্তির জন্য আসনের কয়েকগুণ আবেদন আসলেও বেসরকারিতে তুলনামূলক অনেক কম হয়েছে। সে কারণে বেসরকারির অনেক আসন খালি থাকবে। সরকারিতে এক ধরনের ভর্তিযুদ্ধ তৈরি হবে।

তিনি বলেন, বেসরকারির অধিকাংশ আবেদন ঢাকা মহানগরসহ অন্যান্য জেলা শহরের বড় বড় বিদ্যালয়ে এসেছে। অনেক বিদ্যালয়ে একজনও আবেদন করেনি। অনেকে আবার বর্তমান প্রতিষ্ঠান ছাড়তে চাচ্ছে না বলে আবেদন করেনি। করোনার কারণে অনেকে পড়ালেখায় পিছিয়ে গেছে বলেও কেউ কেউ পুরোনো স্কুলে থাকছে বলে অন্য বিদ্যালয়ে যাচ্ছে না। এসব কারণে এবার বেসরকারি স্কুলে আবেদন সংখ্যা কমে যেতে পারে বলে মনে করেন এ কর্মকর্তা।

নতুন নীতিমালা অনুযায়ী, এবারও প্রথম শ্রেণিতে ভর্তির জন্য একজন শিক্ষার্থীর বয়স ন্যূনতম ছয় বছরের বেশি হতে হবে। প্রথম শ্রেণিতে ছয় বছরের বেশি ধরে অন্যান্য শ্রেণিতে ভর্তির বয়স নির্ধারিত হবে। যেমন ষষ্ঠ শ্রেণিতে ভর্তির জন্য একজন শিক্ষার্থীর বয়স প্রথম শ্রেণির বয়স হিসেবে আনতে হবে। তবে শিক্ষার্থীর বয়সের ঊর্ধ্বসীমা সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান নির্ধারণ করবে বলেও নীতিমালায় জানানো হয়েছে। এক্ষেত্রে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষার্থীর ভর্তির সর্বোচ্চ বয়স নির্ধারণ করবে।

জানা গেছে, আগামী ২৮ ডিসেম্বরের মধ্যে ভর্তির সব কাজ শেষ করা হবে। মহানগর ও জেলা সদর উপজেলার বেসরকারি স্কুলগুলো কেন্দ্রীয় লটারির আওতায় আসবে। তবে যেসব বেসরকারি স্কুল কেন্দ্রীয়ভাবে অনুষ্ঠিত লটারিতে অংশ নেবে না তাদেরও শিক্ষা মন্ত্রণালয় থেকে অনুমোদিত কমিটির মাধ্যমে লটারি করতে হবে।

সূত্র: জাগো নিউজ
আইএ/ ০৬ ডিসেম্বর ২০২২

Back to top button