ফুটবল

৪০০ কোটি ডলারে লিভারপুল ক্রয়ের প্রস্তাব

লন্ডন, ০৬ ডিসেম্বর – সম্প্রতি ইংলিশ ফুটবলের সবচেয়ে সফল ক্লাব লিভারপুলের মালিকানা বিক্রি নিয়ে আলোচনা শুরু হয়েছে। এতে সম্ভাব্য ক্রেতার তালিকায় নাম আসে সৌদি ও কাতারের ধনকুবেরদের। তবে সম্ভাব্য ক্রেতারা বুঝতে পারেন, নিলামে প্রতিদ্বন্দ্বী হলে শুধু শুধু শেয়ারের দামই বাড়বে। তাতে নিজেদেরই ক্ষতি। তাই সৌদি ও কাতারের ওই ধনকুবেররা ‘বিডিং যুদ্ধ’ এড়াতে যৌথ মালিকানায় লিভারপুল কেনার বিষয়ে একমত হয়েছেন।

অ্যারাবিয়ান বিজনেসের এক প্রতিবেদনে বলা হয়, লিভারপুল ক্রয়ে ৪০০ কোটি ডলার দাম দিতে রাজি হয়েছে সৌদি আরব ও কাতারের কনসোর্টিয়াম। সৌদি ও কাতারের ওই কনসোর্টিয়ামটি মূলত বেসরকারি মালিকানাধীন। তবে সৌদি আরবের তাতে কোনো সমস্যা নেই। দেশটির ক্রীড়ামন্ত্রী প্রিন্স আব্দুল আজিজ বিন তুর্কি আল-ফয়সাল সম্প্রতি বিবিসিকে জানিয়েছেন, কোনো বেসরকারি সংস্থা ম্যানচেস্টার ইউনাইটেড ও লিভারপুল কিনতে চাইলে সরকার তাদের সহযোগিতা করবে।

লিভারপুলের বর্তমান মালিক ২০১০ সালে ৪৭৮ মিলিয়ন ডলারে ক্লাবটির মালিকানা কেনে। ক্লাবগুলোর দাম সব সময়ই ঊর্ধ্বগতিতে থাকে। গত মাসেই চেলসি বিক্রি হয় ৪৯০ কোটি ডলারে। আশা করা হচ্ছে, লিভারপুল চেলসির চেয়ে বেশি দামে বিক্রি হবে।

 

গ্লোবালডাটার হেড অব স্পোর্ট অ্যানালাইসিস কনরাড ভিয়াচেক বলেন, লিভারপুলের বাজারমূল্য ৫০০ কোটি ডলার ছাড়াতে পারে। ২০২২-২৩ মৌসুমেই ক্লাবটি ১৬ কোটি ডলার স্পন্সরশিপ চুক্তি করেছে।

সূত্র: বণিক বার্তা
আইএ/ ০৬ ডিসেম্বর ২০২২

Back to top button