ফুটবল

‘শেষটা’ কীভাবে রাঙাবেন রোনালদো?

দোহা, ০৬ ডিসেম্বর – বিশ্বের অন্যতম সেরা ফুটবলার ক্রিশ্চিয়ানো আগের ফর্মে নেই। বল পেয়ে প্রতিপক্ষ রক্ষণকে ভেদ করে গোলের পর গোল এখন অতীত। মাঠে বরং নিজের ছায়া হয়ে আছেন অনেকদিন। সাবেক ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডে গত মৌসুমে সফল হলেও নতুন কোচ এরিক টেন হ্যাগের সঙ্গে দ্বন্দ্বে জায়গা হারিয়েছিলেন মূল একাদশে। এরপর অনেক কাহিনি শেষে শেষমেশ ম্যান উইনাইটেডের সঙ্গেও সম্পর্ক ছিন্ন হয়েছে তার।

ক্লাবে মূল একাদশে জায়গা না হলেও পর্তুগাল দলে তিনি আগের মতোই গুরুত্ব পাচ্ছিলেন। তাইতো কোচ ফার্নান্দো সান্তোস পর্তুগালের বিশ্বকাপ দল ঘোষণা করেছিলেন তাকে অধিনায়ক করেই। গ্রুপ পর্যায়ের তিনটি ম্যাচই খেলেছেন রোনালদো।

কাতার বিশ্বকাপের প্রথম ম্যাচে ঘানার বিপক্ষে পেনাল্টি থেকে গোল করেছিলেন রোনালদো। পেনাল্টি তিনিই আদায় করেছিলেন। এরপর উরুগুয়ে ও দক্ষিণ কোরিয়ার বিপক্ষে গোল পাননি সিআরসেভেন; উপরন্তু গোলের সুযোগ পেয়েও হারিয়েছেন।

এরই মধ্যে আবার ঘটেছে আরেক কাণ্ড। দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ম্যাচের ৬৫তম মিনিটে তাকে তুলে নেন কোচ ফার্নান্দো সান্তোস। কোচের এই সিদ্ধান্ত পছন্দ হয়নি রোনালদোর। তিনি বিড়বিড় করে কিছু বলছিলেন এমনটা দেখা যায় সম্প্রচারে। মাঠ ছাড়ার আগে দক্ষিণ কোরিয়ার চো চিউইয়ি-সাংয়ের সঙ্গে বিতণ্ডায় জড়ান রোনালদো।

বিষয়টি নিয়ে সাংবাদিকের জানতে চেয়েছিলেন কোচের কাছে। কোচ জানালেন, তিনি রোনালদোর প্রতিক্রিয়া দেখেছেন। এটা তার ভালো লাগেনি বলেও জানান তিনি।

আজ মঙ্গলবার শেষ ষোলোয় ম্যাচে সুইজারল্যান্ডের বিপক্ষে খেলবে পর্তুগাল। স্পেনভিত্তিক সংবাদমাধ্যম মার্কা দাবি করেছে, সুইজারল্যান্ডের রক্ষণাত্মক, শারীরিক ফুটবলের বিপক্ষে পরিকল্পনা বদলাতে এবং মাঠে বাড়তি গতি আনতে রোনালদো প্রথম একাদশ হারাতে পারেন।

এদিকে, রোনালদোর বিশ্বকাপ পারফরম্যান্স নিয়ে পর্তুগালের সংবাদ মাধ্যম ‘এ বোলা’ একটি জরিপ করেছে। সেখানে পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী মহাতারকার প্রতি আস্থা মাত্র ৩০ শতাংশের।

ক্রিশ্চিয়ানো রোনালদো এবারের কাতার বিশ্বকাপসহ পাঁচটি বিশ্বকাপ খেলেছেন। ফুটবল ইতিহাসে তিনি একমাত্র ফুটবলার যিনি প্রতি বিশ্বকাপেই গোল করেছেন। বিশ্বকাপে ২০ ম্যাচ খেলে একটি হ্যাটট্রিকসহ করেছেন ৮ গোল।

আজ সুইজারল্যান্ডের বিপক্ষে জিতলে সুযোগ থাকছে আরও ম্যাচ খেলার। তবে হারলে আজই শেষ হয়ে যাবে আগামী ফেব্রুয়ারিতে ৩৮-এ পা দিতে যাওয়া এই মহাতারকার বিশ্বকাপ। পারবেন কি রোনালদো ‘শেষটা’ রাঙাতে?

সূত্র: বার্তা২৪
আইএ/ ০৬ ডিসেম্বর ২০২২

Back to top button