বিজ্ঞান ও প্রযুক্তি

‘খুন করা হতে পারে’, আশঙ্কা ইলন মাস্কের

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার কেনার পর থেকেই নানা বিতর্কে জড়িয়েছেন বিশ্বের শীর্ষধনী এলন মাস্ক। এবার মাস্কের আশঙ্কা, গোপনে হত্যা করার পরিকলপনা করা হচ্ছ।

শনিবার টুইটার স্পেসেস-এ প্রায় দুই ঘণ্টা অডিও চ্যাট করেন এলন মাস্ক। সেখানে তিনি বলেন, খোলাখুলি ভাবেই বলছি, আমার সঙ্গে খুব খারাপ কিছু ঘটার সম্ভাবনা অত্যন্ত বেশি। আমাকে গুলি করাও হতে পারে এমন সম্ভাবনাও কম নয়।

তিনি আরও বলেন, চাইলে কাউকে হত্যা করা তেমন কঠিন কোনও কাজ নয়। তাই আমি আশা করছি ভাগ্য আমার সহায় হবে এবং এমন কিছু ঘটবে না। তবে আমি সর্তক থাকা চেষ্টা করব এবং খোলা গাড়িতে আর কোনও ভ্রমণ করব না।

টুইটার স্পেসেস-এ ঘণ্টা দুই অডিও চ্যাটে বাকস্বাধীনতা ও টুইটারের ভবিষ্যৎ নিয়েও মুখ খোলেন মাস্ক। তিনি বলেন, যতক্ষণ পর্যন্ত আপনি কারও ক্ষতি করছেন না, ততক্ষণ আপনার মতপ্রকাশের অধিকার থাকা উচিত। দিনের শেষে আমরা সবাই এমন একটা ভবিষ্যৎ কামনা করি, যেখানে আমাদের নিপীড়িত করা হবে না। যেখানে আমরা স্বাধীনভাবে কথা বলতে পারব এবং মতপ্রকাশের পর কোনও ধরনের হামলার আশঙ্কা থাকবে না।

উল্লেখ্য, নিজেকে মতপ্রকাশের স্বাধীনতার সবচেয়ে বড় সমর্থক হিসেবে দাবি করেন এলন মাস্ক। ৪৪ বিলিয়ন ডলার খরচ করে টুইটার কেনার পেছনেও যুক্তি হিসেবে মতপ্রকাশের স্বাধীনতা সোচ্চার রাখার কথা বলেছিলেন তিনি। তার অভিযোগ ছিল, সাবেক কর্মকর্তাদের অধীনে টুইটারের নীতিমালায় মতপ্রকাশের স্বাধীনতা রক্ষা হয় না।

আইএ/ ০৫ ডিসেম্বর ২০২২

Back to top button