ফুটবল

বিশ্বকাপ দেখতে কাতারে ক্রোয়েশিয়ার প্রধানমন্ত্রী

দোহা, ০৫ ডিসেম্বর – কাতার বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে সোমবার (৫ ডিসেম্বর) রাতে ‘জায়ান্ট কিলার’ জাপানের মুখোমুখি হচ্ছে ক্রোয়েশিয়া। এ নিয়ে স্বভাবতই উল্লাসিত ক্রোয়েট টিম। এবারও চমক দেখানোর আশায় বুক বেঁধে মাঠে নামবে গতবারের রানার্স আপরা। আর তাই ম্যাচটি দেখতে এরই মধ্যে দোহায় পৌঁছেছেন ক্রোয়েশিয়ার প্রধানমন্ত্রী আন্দ্রেজ প্লেনকোভিচ।

কাতারি সংবাদমাধ্যম দ্য পেনিনসুলা জানিয়েছে, গত রোববার দোহার হামাদ আন্তর্জাতিক বিমানবন্দরে পা রাখেন ক্রোয়েট প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা। এসময় বিমানবন্দরে তাদের স্বাগত জানান কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রটোকল পরিচালক, রাষ্ট্রদূত ইব্রাহিম ইউসিফ আবদুল্লাহ ফাখরো ও কাতারে নিযুক্ত ক্রোয়েশিয়ার রাষ্ট্রদূত ড্রাগো লভরেক।

কপাল ভালো থাকলে, অর্থাৎ ক্রোয়েশিয়া কোয়ার্টার ফাইনালে কিংবা আরও দূর এগোলে প্লেনকোভিচের এই সফরও দীর্ঘায়িত হতে পারে।

আয়তনে ছোট, জনসংখ্যা বেশি নয়, স্বাধীনতা পেয়েছে তিন দশকও হয়নি- এর মধ্যেই ফুটবল বিশ্বে নিজেদের শক্তি-সামর্থ্যের জানান দিতে শুরু করেছে ক্রোয়েশিয়া। ১৯৯১ সালে স্বাধীনতা ঘোষণার সাত বছর পর ১৯৯৮ সালে প্রথমবারের মতো বিশ্বকাপ খেলতে নামে বলকান দেশটি। এর মাত্র ২০ বছর পর সবাইকে চমকে দিয়ে রাশিয়া বিশ্বকাপে রানার্স আপ হয় তারা। এ নিয়ে ষষ্ঠবারের মতো বিশ্বকাপে অংশ নিচ্ছে ক্রোয়েশিয়া।

২০১৮ বিশ্বকাপের সময় বেশ আলোচিত ছিলেন ক্রোয়েশিয়ার তৎকালীন প্রেসিডেন্ট কোলিন্দা গ্রাবার-কিতারোভিচ। ফুটবল দলের প্রতি সমর্থন ও ফ্যাশন সচেতনতার কারণে নিয়মিত খবরের শিরোনামে উঠে আসতেন তিনি। ফাইনাল ম্যাচের দিনও স্টেডিয়ামে উপস্থিত ছিলেন কিতারোভিচ। তবে এবারের বিশ্বকাপে প্রধানমন্ত্রী প্লেনকোভিচকে স্টেডিয়ামে পাচ্ছেন ক্রোয়েশিয়ার ফুটবলপ্রেমীরা।

কাতার বিশ্বকাপের প্রথম রাউন্ডে কানাডাকে এক হালি গোল দিয়েছিল ক্রোয়েশিয়া। গত ২৭ নভেম্বরের ওই ম্যাচ ক্রোয়েটরা জিতেছিল ৪-১ ব্যবধানে। তবে এ রাউন্ডে আর কোনো ম্যাচ জেতা হয়নি তাদের। মরক্কো ও বেলজিয়ামের সঙ্গে গোলশূন্য ড্র করলে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত হয় ক্রোয়েশিয়ার।

সেই তুলনায় বেশ দাপট দেখিয়ে শেষ ষোলয় উঠেছে ব্লু সামুরাইরা। গ্রুপ পর্বে কোস্টারিকার কাছে ০-১ গোলে হারলেও জার্মানি ও স্পেনকে হারিয়ে দিয়েছে তারা। সাবেক দুই বিশ্ব চ্যাম্পিয়নকে ২-১ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই দ্বিতীয় রাউন্ডে উঠেছে এশিয়ার দেশটি।

সূত্র: জাগোনিউজ
আইএ/ ০৫ ডিসেম্বর ২০২২

Back to top button