মধ্যপ্রাচ্য

বাহরাইন সফরে ইসরায়েলি প্রেসিডেন্ট

মানামা, ৫ ডিসেম্বর – ইসরায়েলি প্রেসিডেন্ট আইজ্যাক হারজোগ রবিবার বাহরাইনে সফরে গেছেন। ২০২০ সালে দুই দেশ সম্পর্ক স্বাভাবিক করার পর উপসাগরীয় দেশটিতে এটি কোনো ইসরায়েলি রাষ্ট্রপ্রধানের প্রথম সফর। ইহুদি দেশের রাষ্ট্রপ্রধান হিসেবে সফরে ইসরায়েলি প্রেসিডেন্ট আইজ্যাক হারজোগ বাহরাইনের বাদশাহ হামাদ বিন ঈসা আল খলিফা এবং ক্রাউন প্রিন্স সালমান বিন হামাদ আল খলিফার সঙ্গে বৈঠক করেন।

বৈঠকে নেতারা আঞ্চলিক নিরাপত্তা এবং ‘দুই দেশের বেসরকারি খাতের প্রতিনিধিদের মধ্যে যোগাযোগ উৎসাহিত করার উপায়-সহ অন্যান্য বিষয় নিয়ে আলোচনা করেছেন।

বাহরাইনের বাদশাহ বলেন, তার দেশ একটি ন্যায্য, সম্প্রসারিত এবং টেকসই শান্তি অর্জনকে সমর্থন করে যা ফিলিস্তিনি জনগণের বৈধ অধিকারের নিশ্চয়তা দেয় এবং এটি ফিলিস্তিনি ও ইসরায়েলি উভয় জনগণের পাশাপাশি এই অঞ্চলের সকল মানুষকে স্থিতিশীলতা, উন্নয়ন এবং সমৃদ্ধির দিকে পরিচালিত করবে।
২০২০ সালে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের নেতৃত্বে আলোচনা শুরুর পর, কয়েক দশকের মধ্যে প্রথম আরব রাষ্ট্র হিসেবে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মরক্কো ইসরায়েলের সাথে সম্পর্ক স্বাভাবিক করে। এর আগে ইসরায়েল প্রতিবেশী মিশর ও জর্ডানের সঙ্গেও শান্তি চুক্তি করে।

এছাড়া চলতি বছরের ফেব্রুয়ারিতে ইসরাইল বাহরাইনের সাথে একটি প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষর করে এবং এ সময় নাফতালি বেনেট প্রথম ইসরায়েলি প্রধানমন্ত্রী হিসেবে দেশটি সফর করেছিলেন।

সূত্র: বিডিপ্রতিদিন
আইএ/ ৫ ডিসেম্বর ২০২২

Back to top button