উত্তর আমেরিকা

ক্ষমতায় পুনর্বহালে সংবিধান বাতিলের আহ্বান ট্রাম্পের, হোয়াইট হাউসের নিন্দা

ওয়াশিংটন, ৫ ডিসেম্বর – ২০২০ সালের নির্বাচনী ফল বানচাল করে ক্ষমতায় পুনর্বহালে দেশের সংবিধান বাতিলের আহ্বান জানিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একই সঙ্গে ২০২০ সালের ওই প্রেসিডেন্ট নির্বাচনে তার জয়ের মিথ্যা দাবিও করেন তিনি। নামকরা প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো ডেমোক্র্যাটদের সঙ্গে মিলে তার বিরুদ্ধে ষড়যন্ত্র করেছে বলেও অভিযোগ তুলেছেন ট্রাম্প। তার এমন আহ্বানের নিন্দা জানিয়েছে হোয়াইট হাউস।

সমালোচনা ও নিন্দা যেন পিছুই ছাড়ছে না সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। এবার ২০২০ সালের নির্বাচনের ফল পরিবর্তন করে আবারও যুক্তরাষ্ট্রের ক্ষমতায় নিজেকে বসানোর দাবিতে দেশটির সংবিধান বাতিলের আহ্বান জানিয়ে রীতিমতো তোপের মুখে পড়েছেন ট্রাম্প। শনিবার সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট তার স্যোশাল মিডিয়া নেটওয়ার্ক ট্রুথ স্যোশালে এই আহ্বান জানান। শুধু তা-ই নয়, ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে নিজের মিথ্যা জয়ও দাবি করেন তিনি।

এ সময় মার্কিন বড় বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো ডেমোক্র্যাটদের সঙ্গে যুক্ত হয়ে তার বিরুদ্ধে ষড়যন্ত্র করেছে বলে অভিযোগ তোলেন। সংবাদমাধ্যম বিবিসি জানায়, ট্রুথ স্যোশালে এক পোস্টে ট্রাম্প ২০২০ সালের নির্বাচনে ব্যাপক জালিয়াতির কথা বলেন। ওই নির্বাচনের ফল বাতিল করে সঠিক বিজয়ীর নাম ঘোষণা অথবা আবারও নির্বাচন দেয়ার দাবি করেন তিনি। তাকে অবিলম্বে ক্ষমতায় ফিরতে দেয়া উচিত কিনা সে প্রশ্নও রাখেন ট্রাম্প।

ট্রাম্পের এমন বক্তব্যের কড়া সমালোচনা করেছে হোয়াইট হাউস। হোয়াইট হাউসের মুখপাত্র অ্যান্ড্রু বেটস, ট্রাম্পের বক্তব্যের নিন্দা জানিয়ে বলেন, সংবিধানকে আক্রমণ করে তার এমন মন্তব্য মার্কিন রাষ্ট্রের জন্য অপমানজনক। তিনি আরও বলেন, ডোনাল্ড ট্রাম্প গত সপ্তাহে একজন ইহুদিবিরোধীর সঙ্গে রাতের খাবার খেয়েছেন। আবার এখন মার্কিন সংবিধান বাতিলের কথা বলছেন। ট্রাম্পের তার নিজের মধ্যে নেই। তিনি আমাদের গণতন্ত্রের জন্য মারাত্মক হুমকি।

গত মাসে ট্রাম্প ২০২৪ সালে আবারও প্রেসিডেন্ট পদে লড়ার ঘোষণা দিয়েছেন। রিপাবলিকান পার্টি থেকে তিনি মনোনয়নও পেতে পারেন বলে ধারণা করা হচ্ছে। কিন্তু গত নভেম্বরে যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে রিপাবলিকান পার্টি আশানুরূপ ফল করতে না পারায় ট্রাম্পকে মনোনয়ন দেয়া ঠিক হবে কি না, তা নিয়েও সংশয়ে আছেন তার সহযোগীদের কেউ কেউ।

সূত্র: সময় টিভি
আইএ/ ৫ ডিসেম্বর ২০২২

Back to top button